বাড়ি > ঘরে বাইরে > JEE, NEET পিছিয়ে দেওয়ার দাবিতে অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের বৈঠক ডাকলেন মমতা-সোনিয়া
ফাইল ছবি (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

JEE, NEET পিছিয়ে দেওয়ার দাবিতে অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের বৈঠক ডাকলেন মমতা-সোনিয়া

  • বৈঠকে হাজির থাকবেন না পিনারাই বিজয়ন। 

এতদিন ছিল ছাত্র-ছাত্রী পড়ুয়াদের দাবি। সেটিকে সমর্থন করছিল বেশ কিছু রাজনৈতিক দল। এবার সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল পিছিয়ে দেওয়ার দাবিকে সামনে রেখে ফের বিরোধীদের ঐক্য ঝালিয়ে নিচ্ছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের উদ্যোগেই বুধবার অ-বিজেপি মুখ্যমন্ত্রীরা বসবেন ভার্চুয়াল মিটিংয়ে পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি নিয়ে। 

মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ এক শীর্ষস্থানীয় তৃণমূল নেতা মঙ্গলবার রাতে হিন্দুস্তান টাইমসকে এই খবর জানিয়েছে। প্রসঙ্গত, মঙ্গলবার সন্ধ্যাবেলাই ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়ে দেয যে নির্ধারিত সূচী অনুয়ায়ী নিট ও জেইই পরীক্ষা হবে। সুপ্রিম কোর্টের রায়কে হাতিয়ার করেই এই অবস্থান পড়ুয়াদের স্বার্থে বলে দাবি করেছে এনটিএ। 

এই বৈঠকের উদ্যোক্তা জনৈক তৃণমূল নেতা জানান যে সকল অ-বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে ইতিমধ্যেই পিনারাই বিজয়ন জানিয়েছেন যে তাঁর জরুরি কাজ আছে, তিনি যোগ দিতে পারবেন না। বুধবার দুপুর আড়াইটের সময় এই বৈঠক হওয়ার কথা যেখানে পরবর্তী পদক্ষেপ কি হতে পারে, সেই নিয়ে আলোচনা করবেন বিরোধীরা। 

বৈঠকে অংশ নেবেন বলে জানিয়েছেন অমরিন্দর সিং, হেমন্ত সোরেন, ভূপেশ বাঘেল, নারায়ণস্বামী। প্রসঙ্গত নিট ও জেইই পিছিয়ে দেওয়ার জন্য লাগাতার দুই দিনে দুটি চিঠি প্রধানমন্ত্রীকে লিখেছেন মমতা। মঙ্গলবারের চিঠিতে তো রায়ের বিরুদ্ধে রিভিউ করার পরামর্শ দিয়েছেন তিনি। তাঁর কথায় কোভিডের সময় পড়ুয়াদের অনেকটা পথ যাত্রা করতে হলে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। বাংলার সাংসদ তথা লোকসভায় কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী মোদীকে এই নিয়ে চিঠি লিখেছিলেন রবিবার। তবে এই সকল দাবি উঠলেও কেন্দ্র আদৌ পাত্তা দেয় কিনা, সেটাই দেখার।

বন্ধ করুন