বাংলা নিউজ > ঘরে বাইরে > গ্রামে কর্মসংস্থানে MGNREGA ক্ষেত্রে বাজেটের কাটছাঁটকে টার্গেট! ফের মোদী সরকারকে তোপ সনিয়ার
 সংসদে জিরো আওয়ারে মোদী সরকারকে তোপ সনিয়ার। ছবি সৌজন্য- SANSAD TV/PTI Photo (PTI)

গ্রামে কর্মসংস্থানে MGNREGA ক্ষেত্রে বাজেটের কাটছাঁটকে টার্গেট! ফের মোদী সরকারকে তোপ সনিয়ার

  • ' এটি (এই স্কিম) কোভিড ও লকডাউনের সময় বহু দরিদ্র পরিবারকে সময়মো সাহায্য করেছে। সংকটের সময় এটি সরকারের মান বাঁচিয়েছে। আর এই স্কিমে অনবরত কাটছাঁট করা হচ্ছে।'

সংসদে ফের একবার মোদী সরকারকে তোপ দাগতে ছাড়লেন না কংগ্রেসের সভানেত্রী সনিয়া গান্ধী। গ্রামে কর্মসংস্থান তৈরির স্কিম MGNREGA তে বাজেটের কাটছাঁট ঘিরে এদিন মোদী সরকারের বিরুদ্ধে সংসদের জিরো আওয়ারে সুর চড়ান সনিয়া গান্ধী। নিজের বক্তব্যে সনিয়া বলেন, ২০০৬ সালে ইউপিএ সরকার MGNREGA প্রকল্পটি নিয়ে আসে গ্রামীণ কর্মসংস্থানের দিকে তাকিয়ে। আর তা কার্যত মশকরার খোরাকে পরিণত হয়ে গিয়েছে কয়েকজনের জন্য, বলে তোপ দাগেন কংগ্রেস সভানেত্রী।

নিজের বক্তব্যে সনিয়া গান্ধী বলেন, ' এটি (এই স্কিম) কোভিড ও লকডাউনের সময় বহু দরিদ্র পরিবারকে সময়মো সাহায্য করেছে। সংকটের সময় এটি সরকারের মান বাঁচিয়েছে। আর এই স্কিমে অনবরত কাটছাঁট করা হচ্ছে।' উল্লেখ্য, সাম্প্রতিক বাজেটে ২০২০ সালের তুলনায় ৩৫ শতাংশ কম বাজেট বরাদ্দ করা হয়েছে এই স্কিমে। সোনিয়া এই প্রসঙ্গ তুলে , প্রশ্ন তোলেন যে, যখন গ্রামীণ কর্মসংস্থানের হার দেশে ভয়ানক দিচ্ছে যাচ্ছে, তখন কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল? তিনি বলেন, সমস্তরাজ্য নেগেটিভ ব্যালেন্সের দিকে যাচ্ছে, ৫ হাজার কোটি টাকা এখনও বকেয়া রয়েছে, সেখানে এমন সিদ্ধান্তের নেপথ্য কারণ নিয়ে সওয়াল করেন কংগ্রেস সভানেত্রী।

সংসদের জিরো আওয়ারে এই প্রশ্ন তুলে সোনিয়া গান্ধী বলেন, 'অতিমারীতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত শিশুরা। স্কুল সবচেয়ে আগে বন্ধ হয়েছে, আর সবচেয়ে শেষে খুলেছে। স্কুল বন্ধ থাকাকালীন মিডডে মিল বন্ধ ছিল। জাতীয় খাদ্য সুরক্ষার আওতায় সুপ্রিম কোর্টের নির্দেশে রেশন দেওয়া হয়েছে তখন।' সনিয়া বলেন, বিভিন্ন শিশুর পরিবারকে এই কোভিডকালে জীবীকা সংগ্রহে বহু চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। তাঁর অভিযোগ ফেসবুক ও টুইটারের মতো সোশ্যাল মিডিয়া জায়েন্টকে ব্যবহার করে সরকারে থাকা নেতারা রাজনৈতিক ফায়দা তুলছেন, যে পথ রুদ্ধ করার দাবিতে সরব হন সনিয়া।

বন্ধ করুন