বাংলা নিউজ > ঘরে বাইরে > 'বৈষম্যমূলক ও উদাসীন', টিকাকরণ নিয়ে প্রধানমন্ত্রীকে কড়া ভাষায় চিঠি সোনিয়ার
সোনিয়া গান্ধী (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
সোনিয়া গান্ধী (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

'বৈষম্যমূলক ও উদাসীন', টিকাকরণ নিয়ে প্রধানমন্ত্রীকে কড়া ভাষায় চিঠি সোনিয়ার

  • টিকার দামের বৈষম্য নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে সোনিয়া লেখেন, এর জেরে সাধারণ মানুষকে টিকা নেওয়ার জন্য অতিরিক্ত টাকা খরচ করতে হবে।

১ মে থেকে শুরু হতে চলা নয়া টিকাকরণ নিয়ে বৈষম্যের অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী। পাশাপাশি করোনা টিকাকরণ নিয়ে কেন্দ্রের বর্তমান নীতির কড়া ভাষায় সমালোচনা করেন সোনিয়া। কংগ্রেস সভাপতির অভিযোগ, যাঁদের বয়স ১৮ বছর থেকে ৪৫ বছরের মধ্যে, তাঁদের বিনামূল্যে টিকা দেওয়ার ক্ষেত্রে পুরোপুরি উদাসীন কেন্দ্রীয় সরকার। সোনিয়ার হুঁশিয়ারি, কেন্দ্রের এই নীতির জেরে মারাত্মক পরিস্থিতি সম্মুখীন হতে চলেছে দেশ।

সোনিয়ার অভিযোগ, গত বছরের ভয়াবহ অভিজ্ঞতা থেকে কোনও শিক্ষা নেয়নি কেন্দ্র। কেন্দ্রের বৈষম্যমূলক আচরণের শিকার হতে হচ্ছে দেশের তরুণ প্রজন্মকে। একের পর এক করোনায় আক্রান্ত হচ্ছেন অল্প বয়সীরা। তরুণদের টিকাকরণ নিয়ে বৈষম্যের পাশাপাশি টিকার দাম নিয়েও যে বৈষম্য তৈরি হয়েছে, সেই বিষয়েও চিঠিতে ক্ষোভ প্রকাশ করেছেন সোনিয়া। তোপ দেগেছেন টিকা প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার বিরুদ্ধে।

টিকার দামের বৈষম্য নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে সোনিয়া লেখেন, এর জেরে সাধারণ মানুষকে টিকা নেওয়ার জন্য অতিরিক্ত টাকা খরচ করতে হবে। তাছাড়া রাজ্য সরকারগুলির ভাঁড়ারে এর প্রভাব পড়বে। সোনিয়ার প্রশ্ন, একই সংস্থার তৈরি একই টিকার দামে এত ব্যবধান হয় কীভাবে?

পাশাপাশি টিকা বণ্টনের ক্ষেত্রে কেন্দ্রের সংরক্ষণের নীতির সমালোচনা করেন সোনিয়া গান্ধী। তাঁর মতে অতিমারীরি পরিস্থিতিতে এটি হওয়া উচিত নয়। কংগ্রেসের তরফে ইতিমধ্যেই এই সংক্রান্ত নীতির পুনর্মূল্যায়ণের দাবি তোলা হয়েছে। সোনিয়ার দাবি, কংগ্রেসের দামি মতো নীতি বদল করা হলে সকলেই উপকৃত হবেন।

বন্ধ করুন