বাংলা নিউজ > ঘরে বাইরে > ফাদার স্ট্যান স্বামীর মৃত্যু, রাষ্ট্রপতিকে চিঠি সোনিয়া, মমতা সহ বিরোধী নেতৃত্বের
স্ট্যান স্বামী (ফাইল ছবি)
স্ট্যান স্বামী (ফাইল ছবি)

ফাদার স্ট্যান স্বামীর মৃত্যু, রাষ্ট্রপতিকে চিঠি সোনিয়া, মমতা সহ বিরোধী নেতৃত্বের

  • নেতৃত্বরা তাঁদের চিঠিতে জানিয়েছেন, ৮৪ বছর বয়সী এই পাদ্রি ঝাড়খণ্ডে আদিবাসীদের অধিকার আদায়ের দাবি তুলেছিলেন। গত অক্টোবর মাসে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

হেফাজতেই মৃত্যু হয়েছে ফাদার স্ট্যান স্বামীর। এবার গোটা ঘটনায় কংগ্রেস সহ একাধিক বিরোধী দল রাষ্ট্রপতির কাছে উদ্বেগ প্রকাশ করে চিঠি পাঠিয়েছে। কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিরোধী নেতৃত্ব সোমবার গোটা ঘটনায় উদ্বেগ ও অসন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠিয়েছেন। নেতৃত্বরা তাঁদের চিঠিতে জানিয়েছেন, ৮৪ বছর বয়সী এই পাদ্রি ঝাড়খণ্ডে আদিবাসীদের অধিকার আদায়ের দাবি তুলেছিলেন। গত অক্টোবর মাসে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। ইউএপিএ অ্যাক্ট তাঁর উপর আরোপ করা হয়। এমনকী স্বামী পার্কিনসন্স সহ একাধিক রোগের চিকিৎসা করাতেও অস্বীকার করেন।

 এই চিঠিতে সই করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়. এমকে স্ট্যালিন, সীতারাম ইয়েচুরি, হেমন্ত সোরেন, শারদ পাওয়ার, ফারুক আবদুল্লা প্রমুখ। চিঠিতে দাবি করা হয়েছে, তালোজা জেল থেকে তাঁকে সরানোর ব্য়াপারে বার বার আবেদন করা হয়েছিল। কারণ এখানে করোনা সংক্রমণ ছড়িয়েছিল। তারপরেও কোনও কথা কানে নেওয়া হয়নি।  তবে মুম্বই হাইকোর্টকে ধন্যবাদ জানিয়ে চিঠিতে উল্লেখ করা হয়েছে কোভিডে আক্রান্ত হওয়ার পরে তাঁকে একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল কিন্তু ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। নেতৃত্বের দাবি, এই মামলা যারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে হবে। পাশাপাশি রাজনৈতিক উদ্দেশ্য়প্রণোদিতভাবে যাদের আটকে রাখা হয়েছে তাঁদের মুক্তি দিতে হবে।

 

বন্ধ করুন