বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি বিল নিয়ে বিরোধিতার মধ্যেই আমেরিকা থেকে ফিরলেন সোনিয়া-রাহুল
সোনিয়া ও রাহুল গান্ধী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
সোনিয়া ও রাহুল গান্ধী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কৃষি বিল নিয়ে বিরোধিতার মধ্যেই আমেরিকা থেকে ফিরলেন সোনিয়া-রাহুল

  • স্বাস্থ্য পরীক্ষা করতে যাওয়ার আগে অবশ্য বাদল অধিবেশনে দলের কৌশল নির্ধারণ করে দিয়েছিলেন সোনিয়া।

রুটিন স্বাস্থ্য পরীক্ষার জন্য আমেরিকায় গিয়েছিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী। সঙ্গে ছিলেন ছেলে রাহুল। অবশেষে মঙ্গলবার সকালে দেশে ফিরলেন তাঁরা। একথা জানিয়েছেন বিষয়টির সঙ্গে অবহিত নেতারা। 

সোনিয়া-রাহুলের দেশে ফেরার বিষয়টি নিশ্চিত করে ওয়াইনাডের সাংসদের ঘনিষ্ঠ এক নেতা জানান, মঙ্গলবার সকাল সাতটা নাগাদ তাঁরা দিল্লিতে ফিরেছেন।

গত ১২ সেপ্টেম্বর আমেরিকার উদ্দেশে রওনা দিয়েছিলেন সোনিয়া। দু'দিন পর থেকেই শুরু হয় সংসদের বাদল অধিবেশন। স্বভাবতই অধিবেশনের উপস্থিত থাকতে পারেননি সোনিয়া-রাহুল। দেশে ফেরার পরও কতদিন অধিবেশনে থাকবেন, তা নিয়ে ধন্দ আছে। কারণ একাধিক সাংসদ এবং সংসদের কর্মীর করোনাভাইরাস রিপোর্ট পজিটিভ আসার প্রেক্ষিতে বাদল অধিবেশনের দিনসংখ্যা আরও কমিয়ে দেওয়ার সম্ভাবনাই বেশি।

স্বাস্থ্য পরীক্ষা করতে যাওয়ার আগে অবশ্য বাদল অধিবেশনে দলের কৌশল নির্ধারণ করে দিয়েছিলেন সোনিয়া। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ভারত-চিন সীমান্ত দ্বন্দ্ব, দেশজুড়ে করোনা পরিস্থিতি, লকডাউনের প্রভাব, অর্থনীতির বর্তমান অবস্থা, জিএসটি ক্ষতিপূরণ, বেকারত্ব, চাষিদের দুর্দশা, প্রশ্নোত্তর পর্ব তুলে দেওয়ার মতো বিষয়গুলি নিয়ে সরব হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কৃষি সংক্রান্ত তিনটি বিলেরও বিরোধিতা করার নির্দেশ দিয়েছিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি। যা নিয়ে রাজ্যসভা তুলকালাম হয়েছে। সোনিয়া-রাহুলের অনুপস্থিতিতেও সরকারের বিরোধিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে কংগ্রেস।

বন্ধ করুন