বাংলা নিউজ > ঘরে বাইরে > Sophia Firdaus: সোফিয়া ফিরদৌস আসলে কে? বহুল আলোচিত ওড়িশার প্রথম মুসলিম মহিলা বিধায়ক

Sophia Firdaus: সোফিয়া ফিরদৌস আসলে কে? বহুল আলোচিত ওড়িশার প্রথম মুসলিম মহিলা বিধায়ক

সোফিয়া ফিরদৌস আসলে কে? (@sofiafirdous1/X)

Sophia Firdaus: ওড়িশার ১৪৭ সদস্যের বিধানসভা নির্বাচনে বিজেপি ৭৮টি আসন জিতেছে। এইভাবে, গত ২৪ বছর ধরে রাজ্য শাসনকারী বিজেডিকে হটিয়ে বিজেপি ক্ষমতা দখল করেছে। কিন্তু এই মুহূর্তে কংগ্রেস নেত্রী সোফিয়া কেন লাইমলাইটে?

সোফিয়া ফিরদৌস, ওড়িশার বারাবাতি-কটক আসনের কংগ্রেস বিধায়ক, ইতিহাস তৈরি করেছেন তিনিই। প্রথম মুসলিম মহিলা বিধায়ক হিসাবে ওড়িশা বিধানসভায় নির্বাচিত হয়েছেন। বিধানসভা নির্বাচনের সময়, ফিরদৌস ৮,০০১ ভোটে বিজেপির ৬৯ বছর বয়সী প্রখ্যাত স্ত্রীরোগ বিশেষজ্ঞ পূর্ণ চন্দ্র মহাপাত্রকে পরাজিত করেছিলেন। বিরোধী প্রসঙ্গে তিনি জানিয়েছেন, আমি আমার বিরোধীদের বিরুদ্ধে একটি শব্দও উচ্চারণ করিনি। আসলে, মহাপাত্রের প্রতি আমার অগাধ শ্রদ্ধা আছে কারণ তিনি আমারও ডাক্তার।

জানা গিয়েছে, সোফিয়া ফিরদৌস ওড়িশার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী নন্দিনী সতপথির পদাঙ্ক অনুসরণ করেন। সতপথি ১৯৭২ সালে একই আসনের প্রতিনিধিত্ব করেছিলেন। যদিও ১৯৩৭ সাল থেকে ওড়িশায় ১৪১ জন মহিলা বিধায়ক হয়েছেন, তবে বারাবাতি-কটকের প্রাক্তন বিধায়ক মহম্মদ মকিমের কন্যা সোফিয়ার আগে কোনও মুসলিম মহিলা বিধানসভা আসন জিতেনি।

আরও পড়ুন: (Sunita Williams dance Video:স্পেস স্টেশনে পৌঁছতেই নাচ ৫৮ বছর বয়সী সুনীতার! ভারতীয় বংশোদ্ভূত মহাকাশ্চারীর ভিডিয়ো ভাইরাল)

সোফিয়া ফিরদৌসের আসল পরিচয়

সোফিয়া ফিরদৌসের বয়স ৩২ বছর। তিনি রাজনৈতিক পরিবার থেকে এসেছেন। সোফিয়া প্রবীণ কংগ্রেস নেতা মোহাম্মদ মকিমের মেয়ে। সাম্প্রতিক ওড়িশা বিধানসভা নির্বাচনে মোকিমের জায়গায় ফিরদৌসকে সুযোগ দিয়েছিল দলের হাইকমান্ড। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে সোফিয়া বলেছেন, 'আমি বাবার কাছ থেকে নির্বাচনী প্রচার এবং পরিচালনার শিল্প শিখেছি। সেই সময়ে, আমি কংগ্রেস কর্মীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে প্রচারপত্র বিতরণ এবং ভোটারদের বোঝানোর জন্য ঘরে ঘরে গিয়ে কাজ করেছি। তাই, তাঁরা আমার সঙ্গে স্বাচ্ছন্দ্য বোধ করেছিলেন। এটি আমাকে টিকিট দেওয়ার জন্য দলীয় নেতাদের প্রভাবিত করতে পারে।'

কটকে সোফিয়ার কাজ নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন, আমি খুব হাসিমুখে মানুষের সঙ্গে দেখা করি। আমার ট্যাগলাইন 'কটকের মেয়ে, কটকের পুত্রবধূ', যা নির্বাচনী প্রচারের সময় ভোটারদের দৃষ্টি আকর্ষণ করেছিল। তাঁর পরিকল্পনা সম্পর্কে, সোফিয়া আরও বলেছিলেন যে তিনি তাঁর বাবার আমলে শুরু হওয়া প্রকল্পগুলি সম্পূর্ণ করবেন। কটককে একটি উন্নত শহর করার জন্য চেষ্টা করা হবে। আমরা কটককে একটি ফিলিগ্রি হাব করার উদ্যোগ নেব। আমরা যুবকদের জন্য কর্মসংস্থান তৈরিতে কাজ করব। আমি ইতিমধ্যেই আমার নির্বাচনী এলাকার উন্নয়নের জন্য মানুষের কাছ থেকে পরামর্শ চেয়েছি।

সোফিয়ার কর্মজীবন

সোফিয়া ফিরদৌস কলিঙ্গা ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেছেন। তিনি ২০২২ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, বেঙ্গালুরু (IIMB) থেকে এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রামও সম্পন্ন করেছিলেন। ৩.৬৪ কোটি টাকার ঘোষিত সম্পদ সহ, সোফিয়া একটি রিয়েল এস্টেট কোম্পানির পরিচালক এবং কনফেডারেশন অফ রিয়েল এস্টেট ডেভেলপারস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (ক্রেডাই) এর ভুবনেশ্বর অধ্যায়ের সভাপতি। তিনিই প্রথম নারী যিনি ক্রেডাই চ্যাপ্টারের প্রধান। কেআইআইটি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে তার বিটেক শেষ করার পর, তিনি ২৪ বছর বয়সে রিয়েল এস্টেট সেক্টরে প্রবেশ করেন। ফিরদৌসও (INWEC) আইএনডব্লিউইসি ইন্ডিয়ার একজন মূল সদস্য। তিনি উদ্যোক্তা শেখ মেরাজ উল হককে বিয়ে করেছেন।

আরও পড়ুন: (Vande Bharat Express average speed: ৩ বছরে বন্দে ভারতের গড় স্পিড কমল ৮ কিমি! ‘সেমি হাইস্পিড ট্রেন’-র গতি নামল ৭৬-তে)

ওড়িশার বিজেপি বিজেডি সম্পর্ক

প্রসঙ্গত, ওড়িশার ১৪৭ সদস্যের বিধানসভা নির্বাচনে বিজেপি ৭৮টি আসন জিতেছে। এইভাবে, বিজেপি গত ২৪ বছর ধরে রাজ্য শাসনকারী বিজেডিকে হটিয়ে ক্ষমতা ছিনিয়ে নিয়েছে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিজেডি জিতেছে ৫১ আসন। মুখ্যমন্ত্রী এবং বিজেডি প্রধান নবীন পট্টনায়ক হিঞ্জিলি বিধানসভা আসন থেকে জিতেছেন, কিন্তু কান্তবাঞ্জি থেকে নির্বাচনে হেরে গিয়েছেন। কংগ্রেস ১৪টি আসন জিতেছে এবং সিপিআই (এম) একটি আসন জিতেছে। সে অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন ৩টি আসনে। পরিসংখ্যান অনুযায়ী দেখলে, ২০২৯ সালের বিধানসভা নির্বাচনে বিজেডি ১১৩ আসন, বিজেপি ২৩ আসন এবং কংগ্রেস ৭ আসন জিতেছিল। বিজেপি-বিজেডি জোট ২০০০ সালে ওড়িশায় ক্ষমতায় এসেছিল এবং এরপর নবীন পট্টনায়ক মুখ্যমন্ত্রী হয়েছিলেন এরপর। ২০০৯ সালে, দুই দলের মধ্যে আসন ভাগাভাগি আলোচনায় সম্মতি নয় মেলায় বিজেডি তাদের ১১ বছরের পুরনো সম্পর্ক সেখানেই শেষ করে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ হচ্ছে’‌, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মমতা তরমুজ খেয়ে ফেলে দেন বীজ! পেটের সমস্যা থেকে ব্লাড সুগার সব কিছুতেই দারুণ কার্যকরী ‘‌আমিও তো দীর্ঘদিন ধরে মার খাচ্ছি....‌’‌, নীরব থাকার পণ ভেঙে মুখ খুললেন দিলীপ ফের চুপিসারে সলমন হত্যার ব্লু প্রিন্টের হদিস পেল মুম্বই পুলিশ!রাজস্থান থেকে আটক১ খলিস্তানি নেতা পান্নুন খুনের ছক কষার ঘটনায় ভারতীয় নাগরিকের প্রত্যর্পণ আমেরিকায় গৌরব-ঐশানীর পুবের ময়না-র সম্প্রচারের সময় প্রকাশ্যে! অকালে বন্ধ জি বাংলার এই মেগা ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মালগাড়ির, লাইনচ্যুত ২ কামরা, উদ্বেগ মমতার হোয়াটসঅ্যাপ ব্যবহারে দ্বিগুণ মজা, ভয়েস মেসেজ নিজে থেকেই টেক্সট আকার নেবে ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা মুরলীধর সেন লেনে BJP অফিসের কাছেই মিলল সুতলি বোমার মতো বস্তু, কী বলল পুলিশ?

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.