বাংলা নিউজ > ঘরে বাইরে > 'যদি আপনার মা হতাম...',ইউক্রেনে যুদ্ধ নিয়ে পুতিনের মা'কে টেনে ট্রোলড অভিনেত্রী

'প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, আমি দুঃখিত যে আমি আপনার মা নই। আমি যদি আপনার মা হতাম, তাহলে অনেক ভালবাসতাম। ছোটোবেলায় কতটা কষ্ট পেলে কেউ বড় হয়ে এতটা নিষ্ঠুর হয়ে যান! '


পদ্যের ভাষায় বলেছিলেন মার্কিন অভিনেত্রী অ্যানালিন ম্যাককর্ড। তাঁর সেই আবৃত্তি ভাইরাল হয়েছিল টুইটারে। এখনও পর্যন্ত ২.২ কোটি ভিউ হয়েছে তাতে। 

 ম্যাককর্ড, নিপ/টাক এবং 90210-র মতো সিনেমার জন্য অ্যানালিন ম্যাককর্ড পরিচিত।

পদ্যের ভাষায় তিনি বলেন, তিনি এক মা হিসাবে পুতিনকে বড় করলে, হয় তো তিনি আজ এক অন্যরকম মানুষ হতেন। ম্যাককর্ড প্রশ্ন করেন, পুতিনের ক্রিয়াকলাপ, মানসিকতা কোনও শৈশবের বেদনার ফল কিনা। কোনও অব্যক্ত কষ্ট থেকেই কী এই মনোভাব? প্রশ্ন করেন তিনি।

 অনেকেই অভিনেত্রীর কবিতার মাধ্যমে প্রতিবাদের সমর্থন করেছেন। একই সঙ্গে অনেকে এই নিয়ে অভিনেত্রীকে ট্রোল করতেও ছাড়েননি। 'এর মধ্যে মা-কে টানার কী আছে। একটা প্রাপ্তবয়স্ক পুরুষের যুদ্ধের মনোভাবের জন্য তার শৈশব দায়ী, এমন ভাবাটা ভুল,' টুইটের রিপ্লাইতে লিখেছেন অনেকে।

আবার অনেকে অ্যানালিনের কবিতার মাধ্যমে প্রতিবাদের সমালোচনা করেছেন। তাঁদের মতে, সোশ্যাল মিডিয়ায় এই ধরনের পোস্টে লাইক, ভিউ, শেয়ার পাওয়া যায়। কিন্তু এতে কূটনীতি, যুদ্ধের মতো বড় বড় ক্ষেত্রের উপর কোনও প্রভাব পড়ে না।

আপনার অ্যানালিনের এই কবিতার বিষয়ে কী মতামত? জানান আমাদের কমেন্ট সেকশনে।

বন্ধ করুন