বাংলা নিউজ > ঘরে বাইরে > উধাও বহুমূল্য হিরে, কার হাতে তুলে দিয়েছে নিলাম সংস্থা? কাঠগড়ায় Sotheby's
উধাও বহুমূল্য হিরে। প্রতীকী ছবি (AFP) (HT_PRINT)

উধাও বহুমূল্য হিরে, কার হাতে তুলে দিয়েছে নিলাম সংস্থা? কাঠগড়ায় Sotheby's

  • কেউ একজন এসে ওই কোম্পানির এজেন্ট পরিচয় দিয়ে জুয়েলগুলি নিয়ে যায়। সেই সময় জোনা রেকনিটজ নাকি জানিয়েছিলেন যে একজন এজেন্ট ওই ডায়মন্ডগুলি নিতে যাচ্ছেন।

বিশ্বের অন্য়তম বিখ্যাত ব্রোকার হিসাবে খ্যাত Sotheby's। আমেরিকা, ব্রিটেনে তাদের রমরমা কারবার। রিয়েল এস্টেট থেকে শুরু করে জুয়েলারি নানা ক্ষেত্রে বেচাকেনার মাধ্যম হিসাবে কাজ করে এই Sotheby's। এবার সেই সংস্থাকেই ৪ মিলিয়ন মার্কিন ডলার হিরে উধাও হওয়ার ঘটনায় দায়ী করা হতে পারে। চলতি মাসে স্টেট অ্যাপিলেট কোর্ট এনিয়ে রায় দিয়েছে। ওই নিলাম কেন্দ্র এক অজ্ঞাত পরিচয় ব্য়ক্তির হাতে বহুমূল্য হিরে তুলে দিয়েছে বলে অভিযোগ। 

এদিকে M&L Financial একটি মামলা দায়ের করে জানিয়েছিল তারা ২০১৯ সালের এপ্রিল মাসে Sothebyকে কিছু ডায়মন্ড দিয়েছিল। কয়েক মাস পরে M&L অভিযোগ করে যে Sotheby তাদের জানিয়েছে তারা ওই কোম্পানির এক এজেন্টকে ডায়মন্ডগুলি দিয়ে দিয়েছে। এরপর থেকেই ওই ডায়মন্ডের আর কোনও খোঁজ মিলছে না।

এদিকে মামলায় উল্লেখ করা হয়েছিল আসলে জোনা রেকনিটজ নামে নিউ ইয়র্কের এক ব্যক্তি ওই ডায়মন্ডের মালিক। Jadelle Jewelry বলে তাঁর প্রতিষ্ঠানও রয়েছে। ডায়মন্ডগুলি M&Lকে দিয়েছিলেন কারণ ওই ফার্মের কাছে তাঁর কিছু ধার ছিল। এরপর সেই ডায়মন্ড যায় সোথবির কাছে। সেই সময় কেউ একজন এসে ওই কোম্পানির এজেন্ট পরিচয় দিয়ে জুয়েলগুলি নিয়ে যায়। সেই সময় জোনা রেকনিটজ নাকি জানিয়েছিলেন যে একজন এজেন্ট ওই ডায়মন্ডগুলি নিতে যাচ্ছেন।

এরপরই ২০২০ সালে M&L একটি মামলা দায়ের করে Sotheby'sর বিরুদ্ধে। তাদের দাবি এভাবে কোনও প্রতিনিধির হাতে ডায়মন্ডগুলি তুলে দেওয়া ঠিক হয়নি। 

  

বন্ধ করুন