বাংলা নিউজ > ঘরে বাইরে > South Africa Gas leak death: বিষাক্ত গ্যাসে মৃত্যুফাঁদ, দক্ষিণ আফ্রিকায় সোনার লোভ প্রাণ কেড়ে নিল ২৪ জনের

South Africa Gas leak death: বিষাক্ত গ্যাসে মৃত্যুফাঁদ, দক্ষিণ আফ্রিকায় সোনার লোভ প্রাণ কেড়ে নিল ২৪ জনের

দক্ষিণ আফ্রিকায় বিষাক্ত গ্যাসে মৃত্যু ২৪ জনের (AP)

South Africa Gas leak: অবৈধ খনি ব্যবসায়ীদের ব্যবহার করা গ্যাস সিলিন্ডার থেকেই নাইট্রেট অক্সাইড ছড়িয়ে পড়ে। একুরহুলেনি প্রদেশের জরুরি স্বাস্থ্য পরিষেবা দফতরের মুখপাত্র উইলিয়াম নটাদি জানান, আরও কেউ অসুস্থ অবস্থায় বসতিতে পড়ে রয়েছেন কি না, সেই খোঁজে তল্লাশি চালানো হয়।

দক্ষিণ আফ্রিকার বোকসবার্গ শহরের একটি বসতিপূর্ণ এলাকায় বিষাক্ত গ্যাসের জেরে মৃত্যু কমপক্ষে ২৪ জনের। একুরহুলেনি প্রদেশে অবস্থিত এই বোকসবার্গ শহরটি। মৃতদের মধ্যে একাধিক নারী ও শিশু রয়েছে বলে জানা গিয়েছে। বিষাক্ত নাইট্রেট অক্সাইড গ্যাস শরীরে চলে যাওয়ার কারণেই মৃত্যু হয় এই ২৪ জনের। ঘটনায় অসুস্থ হয়েছেন আরও অনেকে। জানা গিয়েছে, অবৈধ খনি ব্যবসায়ীদের ব্যবহার করা গ্যাস সিলিন্ডার থেকেই নাইট্রেট অক্সাইড ছড়িয়ে পড়ে। একুরহুলেনি প্রদেশের জরুরি স্বাস্থ্য পরিষেবা দফতরের মুখপাত্র উইলিয়াম নটাদি জানান, আরও কেউ অসুস্থ অবস্থায় বসতিতে পড়ে রয়েছেন কি না, সেই খোঁজে তল্লাশি চালানো হয়। (আরও পড়ুন: খলিস্তানি হুমকি ইস্যুতে কড়া প্রতিক্রিয়া ভারতের, মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী)

উল্লেখ্য, বোকসবার্গের উপকণ্ঠে সরকারি অনুমোদন ছাড়াই জমি মাফিয়া এবং কিছু স্থানীয় মানুষ খনন কার্জ চালায়। কেউ হিরের খোঁজে তো কেউ অন্য কোনও ধাতুর খোঁজে এই খনন কার্জ চালায়। তো সেই কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার লিকের কারণেই এই মর্মান্তি ঘটনা ঘটেছে বলে অনুমান বিশেষজ্ঞদের। এদিকে জানা গিয়েছে, ঘটনাস্থলে প্যারামেডিকের দল গিয়ে পৌঁছায়। তবে তারা গিয়ে দেখে যে বহু মানুষ ইতিমধ্যেই মারা গিয়েছে। যারা বেঁচে আছে, তাদের পরিস্থিতি খুবই আশঙ্কাজনক বা গুরুতর। এই আবহে তাদেরকে দ্রুত হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

জানা গিয়েছে, গতরাত স্থানীয় সময় ৮টার নাগাদ এই গ্যাস লিকের ঘটনা ঘটে। পরে প্রায় সঙ্গে সঙ্গেই অনেক মানুষ মারা যায় সেখানেই। জানা গিয়েছে, যে অবৈধ খনি ব্যবসায়ীরা সোনা খুঁজে পায়, তারা তা সাফাই করার জন্যই গ্যাস সিলিন্ডার নিয়ে ঘোরে। জানা গিয়েছে, যখন এই গ্যাস সিলিন্ডার লিকের ঘটনা ঘটে, তখন অনেকেই ঘুমাচ্ছিল সেখানে। ঘুমন্ত অবস্থাতেই স্বাসরোধ হয়ে মারা যায় তারা। কয়েকজন জেগে যায়, তারা আগুন ধরিয়ে সেই গ্যাসটিকে জ্বালানোর চেষ্টা করে যাতে তা ছড়িয়ে না পড়ে। তবে তাতেও শেষ রক্ষা হয়নি। মৃতদের মধ্যে একজন দু'বছর এবং একজন পাঁচবছরের শিশু রয়েছে। স্থানীয় পুলিশ জানায়, প্রাথমিক ভাবে তাদের কাছে যখন ফোন আসে, তখন বলা হয়, একটি বিস্ফোরণ ঘটেছে। পরে তারা ঘটনাস্থলে গিয়ে বুঝতে পারে যে গ্যাস লিকের কারণে এই মর্মান্তির পরিণতি ঘটেছে এত মানুষের।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

নওয়াজের নীল-সাদা বাংলোর অন্দরে ঢুঁ মারুন, মুগ্ধ হবেন অভিনেতার এই গুণে নাকের অস্ত্রোপচার করতে না হলেও, গ্রুপ লিগের বাকি ম্যাচ মিস করতে পারেন এমবাপে বিহারে ফের ভেঙে পড়ল নির্মীয়মাণ ব্রিজ, নীতীশদের ঘাড়ে দায় চাপালেন মোদীর মন্ত্রী রোহিত, বিরাটদের স্পেশাল গিফট ক্যারিবিয়ান লেজেন্ডের! কী উপহার পেলেন বার্বাডোজে? আততায়ীদের গুলিতে নিহত ২০১৮-এ জম্মুতে হামলার মূলচক্রী প্রাক্তন পাক ব্রিগেডিয়ার কর্ণাটকে পানীয়র ব্যবসা শুরু করছেন কিংবদন্তি স্পিনার, বিনিয়োগ করবেন ১৪০০ কোটি ‘‌বিরোধীদের উপর যেন কোন আক্রমণ না হয়’‌, সতর্ক করে দিলেন বাঁকুড়ার তৃণমূল সাংসদ ১২৪ ছাগলকে কুরবানি হওয়া থেকে বাঁচালেন জৈন ধর্মের যুবকরা, গচ্ছা গেল ১২ লাখ টাকা খাস কলকাতায় TMC-র গোষ্ঠীদ্বন্দ্ব, মেরে কাউন্সিলরের কান ফাটিয়ে দেওয়ার অভিযোগ শুরু হয়েছে পদোন্নতি, ব্যবসায় লাভের যোগ! শুক্রের কৃপায় ভালো সময় শুরু কাদের?

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.