বাংলা নিউজ > ঘরে বাইরে > Monsoon arrival in India: সময়ের আগেই কেরলে ঢুকে পড়বে বর্ষা! বাংলায় কবে আসতে পারে?

Monsoon arrival in India: সময়ের আগেই কেরলে ঢুকে পড়বে বর্ষা! বাংলায় কবে আসতে পারে?

আগামী ৩১ মে ভারতের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করতে পারে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

নির্দিষ্ট সময়ের আগেই কেরলে বর্ষা প্রবেশ করতে পারে। আপাতত ভারতীয় মৌসম ভবনের তরফে সেরকমই পূর্বাভাস দেওয়া হল। তবে সেটা একেবারে হুবহু মিলবে যাবে, এমন নয়। পশ্চিমবঙ্গে কবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এসে পৌঁছাবে? 

আগামী ৩১ মে কেরলে পৌঁছে যেতে পারে বর্ষা। এমনই পূর্বাভাস দিল ভারতীয় মৌসম ভবন। বুধবার মৌসম ভবনের তরফে জানানো হয়েছে যে ৩১ মে'র চারদিন আগেও বর্ষা ঢুকে যেতে পারে। আবার ৩১ মে'র চারদিন পরেও বর্ষা প্রবেশ করতে পারে বলে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে। অর্থাৎ ২৭ মে থেকে ৪ জুনের মধ্যে কেরলে বর্ষা প্রবেশ করে যাবে বলে অনুমান করছে মৌসম ভবন। তারপর পশ্চিমবঙ্গ-সহ ভারতের বিস্তীর্ণ অংশে ছড়িয়ে পড়বে। যে বর্ষার হাত ধরেই প্রবল গরম থেকে রেহাই পায় ভারত। নির্ভর করে থাকে চাষবাস।

কেরলে বর্ষা প্রবেশের স্বাভাবিক সময়

সাধারণত ১ জুন কেরল হয়ে ভারতের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করে থাকে। সাতদিনের মতো হেরফের হলেও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু স্বাভাবিক ছন্দেই এগোচ্ছে বলে মনে করেন আবহাওয়াবিদরা। এবার অবশ্য সবকিছু ঠিকঠাক থাকলে মে শেষ হওয়ার আগেই ভারতের মূল ভূখণ্ডে ঢুকে পড়বে বর্ষা। যা গত বছর কেরলে ঢুকেছিল ৮ জুন। ২০২২ সালে বর্ষার আগমন হয়েছিল ২৯ মে। ২০২১ সালে কেরলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছিল ৩ জুন।

আরও পড়ুন: BJP's predicted seats in Lok Sabha Vote: যতটা ভেবেছিলেন, বাংলায় তার থেকে কম আসন পেতে পারে BJP! এবার কত টার্গেট শাহের?

বাংলায় কবে বর্ষা ঢুকবে?

নির্দিষ্ট সময়ের একদিন আগেই কেরলে বর্ষা ঢুকছে বলে যে পশ্চিমবঙ্গেও আগেভাগে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করে যাবে, এমন কোনও নিশ্চয়তা নেই। যেমন এটারও কোনও নিশ্চয়তা নেই যে কেরলে দেরিতে বর্ষা ঢুকেছে বলে বাংলায় দেরিতে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। পুরোটাই নির্ভর করছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর সক্রিয়তার উপরে। এমনিতে সাধারণত বাংলায় ১১ জুনের মধ্যে ঢুকে যায়। তবে এবার কবে ঢুকবে, সে বিষয়ে আপাতত মৌসম ভবনের তরফে কিছু জানানো হয়নি। 

আরও পড়ুন: BJP's predicted seats in Lok Sabha Vote: যতটা ভেবেছিলেন, বাংলায় তার থেকে কম আসন পেতে পারে BJP! এবার কত টার্গেট শাহের?

শেষ ৫ বছরে কেরলে বর্ষা প্রবেশের দিনক্ষণ

১) ২০১৯ সাল: ৮ জুন (৬ জুন বর্ষা ঢুকবে বলা হয়েছিল)। 

২) ২০২০ সাল: ১ জুন (৫ জুন বর্ষা ঢুকতে পারে বলে অনুমান করা হয়েছিল)। 

৩) ২০২১ সাল: ৩ জুন (৩১ মে ঢুকতে পারে বলে অনুমান করা হয়েছিল)।

৪) ২০২২ সাল: ২৯ মে (২৭ মে কেরলে বর্ষা ঢুকতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল মৌসম ভবন)।

৫) ২০২৩ সাল: ৮ জুন (৪ জুন ভারতের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করতে পারে অনুমান করা হয়েছিল)।

আরও পড়ুন: Mobile recharge packages prices hike: ভোট মিটলেই ২৫% বাড়তে পারে মোবাইল রিচার্জ প্যাকের দাম! কতটা খরচ বাড়বে আপনার?

ঘরে বাইরে খবর

Latest News

পটল খেতে অনীহা? পুষ্টিগুণ জানার পর ভালোবাসা তৈরি হয়েই যাবে 'রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম রাজনীতি করছে', সাধুর নাম করে বিস্ফোরক মমতা খাড়গের 'হুঁশিয়ারির' পর অধীরকে এবার 'রামের বাড়িতে' আসার আহ্বান সুকান্তর সরকারি কর্মীদের মাথায় পড়ল বাজ, খুশির খবর শুনিয়েও নির্দেশিকা বাতিল ভোটের মাঝে EPL Sheffield United vs Tottenham Hotspur Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? EPL Manchester City Football Club vs West Ham United Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? EPL Luton Town vs Fulham Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? EPL Liverpool vs Wolverhampton Wanderers Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? EPL Crystal Palace vs Aston Villa Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? EPL Chelsea FC vs AFC Bournemouth Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন?

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.