বাংলা নিউজ > ঘরে বাইরে > Sovereign Gold Bond Scheme: সোনার দাম বাড়লেই আপনার টাকা বাড়বে! স্কিমটা জানেন?
ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই (ANI)

Sovereign Gold Bond Scheme: সোনার দাম বাড়লেই আপনার টাকা বাড়বে! স্কিমটা জানেন?

সভ্যারিন গোল্ড বন্ড (SGB) স্কিমে রাখতে পারেন টাকা। ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম সিরিজে, আগামী ২০ জুন থেকে পাঁচ দিনের জন্য এই বন্ড কেনার জন্য ওপেন থাকবে। 

বিনিয়োগের জন্য সোনা পছন্দ? সেক্ষেত্রে আগামী ২০ জুন থেকে পাবেন একটি বিশেষ সুযোগ। সভ্যারিন গোল্ড বন্ড (SGB) স্কিমে রাখতে পারেন টাকা। ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম সিরিজে, আগামী ২০ জুন থেকে পাঁচ দিনের জন্য এই বন্ড কেনার জন্য ওপেন থাকবে। স্কিমের দ্বিতীয় সিরিজ আবার সেই ২২ থেকে ২৬ অগস্ট পর্যন্ত।

স্কিমের বিশদ তথ্যাদি:

এই প্রকল্পের অধীনে, সরকার বন্ড ইস্যু করে। বন্ডগুলি শুধুমাত্র ভারতীয় ব্যক্তি, হিন্দু অবিভক্ত পরিবার (HUF), ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা যেতে পারে। এর অধীনে, আপনি সর্বনিম্ন ১ গ্রাম এবং সর্বোচ্চ ৪ কেজি সোনার বন্ড কিনতে পারবেন। সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের মেয়াদ ৮ বছর। পঞ্চম বছরের পর থেকে স্কিম ব্রেক করা যাবে।

ডিজিটালিও কিনতে পারবেন। সেক্ষেত্রে ইস্যু প্রাইস গ্রাম প্রতি ৫০ টাকা সস্তা পড়বে। বিনিয়োগকারীদের অর্ধবার্ষিক ভিত্তিতে নির্ধারিত মূল্যের উপর বার্ষিক ২.৫% সুদ দেওয়া হবে।

ডিজিটালি ছাড়া কীভাবে কিনবেন বা বেচবেন?

এক্ষেত্রে উল্লেখ্য, গত অর্থ বর্ষ, ২০২১-২২ সালে, সার্বভৌম গোল্ড বন্ড প্রকল্পে ১০টি কিস্তিতে মোট ১২,৯৯১ কোটি টাকা মূল্যের বন্ড জারি করা হয়েছিল। এটি ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (SHCIL), ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (CCIL), পোস্ট অফিস এবং দুটি স্টক এক্সচেঞ্জ (NSE এবং BSE)-এর মাধ্যমে কেনা বা বিক্রি করা যেতে পারে।

বন্ধ করুন