বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold Bond: সোমবার থেকে ছাড়া হচ্ছে গোল্ড বন্ড, বাজারের থেকে সস্তায় কীভাবে কিনবেন?
আগামী সোমবার (২৫ অক্টোবর) থেকে বাজারে ছাড়া হবে গোল্ড বন্ড। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আগামী সোমবার (২৫ অক্টোবর) থেকে বাজারে ছাড়া হবে গোল্ড বন্ড। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Gold Bond: সোমবার থেকে ছাড়া হচ্ছে গোল্ড বন্ড, বাজারের থেকে সস্তায় কীভাবে কিনবেন?

বাজারের থেকে সস্তায় কীভাবে কিনবেন? জানুন উপায়।

আগামী সোমবার (২৫ অক্টোবর) থেকে বাজারে ছাড়া হবে গোল্ড বন্ড। সপ্তম দফার সেই গোল্ড বন্ড কেনা যাবে আগামী ২৯ অক্টোবর পর্যন্ত। যা ইস্যু করা হবে আগামী ২ নভেম্বর। প্রতি গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছে ৪,৭৬৫ টাকা। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে। 

গোল্ড বন্ডের স্কিম: অনলাইন ক্রেতাদের জন্য ছাড় (Sovereign Gold Bond scheme)

যাঁরা অনলাইনে গোল্ড বন্ডের সাবস্ক্রিপশন করবেন বা কিনবেন, তাঁদের ছাড় দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যাঁরা অনলাইনে কিনবেন এবং ডিজিটাল মোডে লেনদেন করবেন, তাঁরা প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পাবেন। অর্থাৎ বাজারমূল্যের থেকে কম দামেই তাঁরা গোল্ড বন্ড কিনতে পারবেন।

কীভাবে গোল্ড বন্ড কিনবেন?

ব্যাঙ্ক (স্মল ফিনান্স ব্যাঙ্ক, পেমেন্ট ব্যাঙ্ক), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (এসএইচসিআইএল), ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (সিসিআইএ), নির্দিষ্ট ডাকঘর বা পোস্ট অফিস এবং নির্দিষ্ট স্টক এক্সচেঞ্জ (ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জ) থেকে গোল্ড বন্ড কিনতে পারবেন।

গোল্ড বন্ডের মেয়াদ এবং সর্বাধিক ও সর্বনিম্ন কতটা গোল্ড বন্ড সাবস্ক্রিপশন করা যায়?

গোল্ড বন্ডের মেয়াদ থাকে আট বছরের। পঞ্চম বছরের পর পরবর্তী সুদ প্রদানের দিনে গোল্ড বন্ড ছেড়ে দেওয়ার সুযোগ থাকে। সেজন্য বিনিয়োগকারীকে টাকাও দেওয়া হবে। অন্যদিকে, ন্যূনতম এক গ্রাম গোল্ড বন্ড কেনা যায়। সর্বোচ্চ সীমার ক্ষেত্রে বিভিন্ন ভাগ আছে। কোনও অর্থবর্ষে (এপ্রিল থেকে মার্চ) সর্বাধিক চার কিলোগ্রামের গোল্ড বন্ড কিনতে পারবেন কোনও ব্যক্তি। ট্রাস্ট বা সেই ধরনের প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেই সীমা হচ্ছে ২০ কিলোগ্রাম।

বন্ধ করুন