বাংলা নিউজ > ঘরে বাইরে > দু'মাস পর পৃথিবীতে ফিরল SpaceX Dragon, ৪৫ বছর পর আবারও সমুদ্রে অবতরণ
মেক্সিকো উপসাগরে অবতরণ (ছবি সৌজন্য টুইটার @nasahqphoto)
মেক্সিকো উপসাগরে অবতরণ (ছবি সৌজন্য টুইটার @nasahqphoto)

দু'মাস পর পৃথিবীতে ফিরল SpaceX Dragon, ৪৫ বছর পর আবারও সমুদ্রে অবতরণ

  • সবকিছু ঠিকঠাক থাকলে পরের বছর থেকে পর্যটকদের মহাকাশে নিয়ে যেতে পারে SpaceX ক্যাপসুল।

দু'মাস পর মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন নাসার দুটি নভোশ্চরচারী। তাও অত্যন্ত নাটকীয়ভাবে। প্যারাশুটে করে মেক্সিকো উপসাগরে নেমে আসেন তাঁরা। দীর্ঘ ৪৫ বছর পর আবারও মহাকাশ থেকে সমুদ্রে অবতরণ করলেন কোনও মার্কিন মহাকাশচারী। 

দুই মহাকাশচারীর সফল অবতরণের ফলে SpaceX Dragon ক্যাপসুলের দ্বিতীয় মহাকাশযানের রাস্তাও প্রশস্ত হল। পরের মাসেই মহাকাশচারী আবারও মহাকাশের উদ্দেশে রওনা দেওয়ার সম্ভাবনা আছে। আর সবকিছু ঠিকঠাক থাকলে পরের বছর থেকে পর্যটকদের মহাকাশে নিয়ে যেতে পারে SpaceX ক্যাপসুল। যা গত ৩০ মে প্রথম বেসরকারি মহাকাযান হিসেবে মানুষকে নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল।

মহাকাশে মাসদুয়েকের বেশি সময় কাটান দুই মহাকাশচারী ডাগ হার্লে এবং বব বেহনকেন। ২৪ ঘণ্টারও কম সময় আগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তাঁরা রওনা দেন। মেক্সিকো উপসাগরে তাঁদের জন্য তৈরি রাখা ছিল SpaceX-এর একটি উদ্ধারকারী জাহাজ। তাতে চিকিৎসক, নার্স-সহ ৪০ জনের বেশি কর্মী ছিলেন। সেই জাহাজের সামনে দুটি ছোটো এবং দ্রুতগামী নৌকা ছিল। মহামারী পরিস্থিতিতে মহাকাশচারীদের সুস্থ রাখার জন্য ওই জাহাজের কর্মীদের গত দু'সপ্তাহ নিভৃতবাসে রাখা হয়েছিল। করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ আসার পর তাঁরা জাহাজে ওঠার ছাড়পত্র পান।

সফল অবতরণের পর SpaceX-এর মিশন কন্ট্রোলের তরফে বলা হয়, ‘পৃথিবীতে স্বাগত এবং SpaceX-এর সঙ্গে ওড়ার জন্য ধন্যবাদ।’

বন্ধ করুন