বাংলা নিউজ > ঘরে বাইরে > দুই নভোচারীকে নিয়ে ১৯ ঘণ্টার যাত্রার পর স্পেস স্টেশনে পৌঁছে গেল SpaceX Dragon
স্পেস এক্স ড্রাগনের আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছনোর মুহূর্ত। (ডান দিকের নীচের কোণে কালো অংশটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন।) (AP)
স্পেস এক্স ড্রাগনের আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছনোর মুহূর্ত। (ডান দিকের নীচের কোণে কালো অংশটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন।) (AP)

দুই নভোচারীকে নিয়ে ১৯ ঘণ্টার যাত্রার পর স্পেস স্টেশনে পৌঁছে গেল SpaceX Dragon

  • রবিবার আন্তর্জাতিক সময় বেলা ২.৩০ মিনিটে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছয় যানটি।

প্রথমবার মহাকাশচারীদের নিয়ে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ভিড়ল বেসরকারি সংস্থা স্পেস এক্সের তৈরির মহাকাশযান ‘ড্রাগন’। রবিবার আন্তর্জাতিক সময় বেলা ২.৩০ মিনিটে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছ যানটি। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের কেপ ক্যানাভেরাল থেকে যাত্রা শুরুর প্রায় ১৯ ঘণ্টা পর মহাকাশ স্টেশনে পৌঁছল সেটি। এই প্রথম কোনও বেসরকারি মহাকাশযানে আন্তরীক্ষে গেল মানুষ। 

শনিবার বেলা ৩.২২ মিনিটে ফ্লোরিডার ক্যানাভেরাল অন্তরীপ থেকে ফ্যালকন নাইন রকেটে চড়ে মহাকাশে গিয়েছে স্পেস এক্সের তৈরি ড্রাগন ক্যাপসুল। মহাকাশ যানটিতে রয়েছে দুই মহাকাশচারী বব বেনকেন ও ডগলাস হার্লে। রবিবার নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে মহাকাশ স্টেশনে পৌঁছয় যানটি। 

এই উৎক্ষেপণের ফলে মানুষের মহাকাশ অভিযানের নতুন অধ্যায়ের সূচনা হল বলে মনে করছেন অনেকে। বাণিজ্যিক মহাকাশযাত্রার পথ খুলে দিল এই অভিযান। তবে স্পেস এক্স ড্রাগনের পৃথিবীতে ফেরত আসার অপেক্ষায় রয়েছেন বিজ্ঞানীরা। কারণ মহাকাশে কোনও বস্তু পাঠানো যতটা কঠিন, তাকে মহাকাশ থেকে ফিরিয়ে আনা তার থেকেও কয়েক গুণ বেশি চ্যালেঞ্জিং। 

 

বন্ধ করুন