চলছে বিশেষ ট্রেন (PTI)
চলছে বিশেষ ট্রেন (PTI)

বিশেষ ট্রেনে এবার থেকে চালু ওয়েটিং লিস্ট, তবে মিলবে না RAC টিকিট

ক্যানসেলেশন চার্জেও বদল করেছে রেল। 

মঙ্গলবার থেকে চালু হয়েছে বিশেষ যাত্রীবাহী ট্রেন। আপাতত হাওড়া সহ ১৫টি শহরে আপডাউন চলছে এই ট্রেন পরিষেবা। প্রায় ৫০ দিন বাদে পরিষেবা চালু হওয়ায় টিকিটের চাহিদা তুঙ্গে। কিন্তু প্রাথমিক ভাবে কোনও ওয়েটিং লিস্টের ব্যবস্থা রাখেনি ভারতীয় রেলওয়ে। বুধবার রাতে সেই সিদ্ধান্ত অবশ্য পুনর্বিবেচনা করে বদল করেছে রেল। এবার থেকে ওয়েটিং লিস্ট হবে বিশেষ ট্রেনেও। কিন্তু থাকছে না রিজার্ভেশন এগেনস্ট ক্যানসেলেশনের সুবিধা। অর্থাত্ সোশ্যাল ডিস্টেন্সিংয়ের নিয়ম ভঙ্গ হওয়ার কোনও অবকাশ থাকছে না। 

প্রথম এসিতে কুড়ি জন থেকে স্লিপারে ১০০ জন ওয়েটিং লিস্টের টিকিট কাটতে পারবে। যদি কনফার্মড টিকিট যাদের আছে, তারা ক্যানসেল করে, তাহলে ক্রমিক সংখ্যা অনুযায়ী সুযোগ মিলবে ওয়েটিং লিস্টের যাত্রীদের। 

রেলওয়ের বিজ্ঞপ্তি
রেলওয়ের বিজ্ঞপ্তি
রেলওয়ে বিজ্ঞপ্তি
রেলওয়ে বিজ্ঞপ্তি

এর আগে টিকিট ক্যানসেল করার নিয়ম হয়েছিল যে ২৪ ঘণ্টার আগে টিকিট বাতিল করলে ৫০ শতাংশ টাকা কাটা যেত। ২৪ ঘণ্টার ভিতরে টিকিট বাতিল করলে কোনও রিফান্ডই মিলত না। সেই নিয়ম অবশ্য লঘু করেছে রেল কারণ এখন ওয়েটিং লিস্ট বানাবে তারা। ফলে ২০১৫ সালের টিকিট ক্যানসেলেশনের নিয়ম অনুযায়ীই টাকা ফেরত পাবেন যাত্রীরা। 

২২ তারিখ থেকে যে সব ট্রেন চলবে, সেগুলির টিকিট বিক্রির ক্ষেত্রে এই নয়া নিয়ম বলবত্ হবে। ১৫ তারিখ থেকে ২২ তারিখের ট্রেনের টিকিট বিক্রি করা হবে বলে জানান হয়েছে। একই সঙ্গে দ্রুতই যে বিশেষ ট্রেনের সংখ্যা বাড়ানো হবে, সেটিরও ইঙ্গিত দিয়েছে রেল। 

বন্ধ করুন