বাংলা নিউজ > ঘরে বাইরে > Spicejet Boeing-737: মাঝ আকাশে ইঞ্জিন বিকল অন্ডালগামী বিমানের, ফের ‘গ্রাউন্ডেড’ স্পাইসজেটের বোয়িং-৭৩৭
বসিয়ে দেওয়া হল স্পাইসজেটের বোয়িং-৭৩৭ (PTI)
বসিয়ে দেওয়া হল স্পাইসজেটের বোয়িং-৭৩৭ (PTI)

Spicejet Boeing-737: মাঝ আকাশে ইঞ্জিন বিকল অন্ডালগামী বিমানের, ফের ‘গ্রাউন্ডেড’ স্পাইসজেটের বোয়িং-৭৩৭

  • Spicejet Boeing-737 Max Grounded: প্রায় আড়াই বছর পর গতবছর নভেম্বর মাসে ফের ভারতের আকাশে ফেরে বোয়িং ৭৩৭ ম্যাক্স। এর আগে পর পর দু’টি দুর্ঘটনার পর ২০১৯ সালের মার্চে গোটা বিশ্বে নিষিদ্ধ হয় বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানটি।

নেহা এলএম ত্রিপাঠী

মুম্বই-অন্ডাল উড়ানের পর চেন্নাই-অন্ডাল উড়ান... ফের একবার অন্ডালগামী স্পাইসজেটের বিমানে বিপত্তি। মাঝ আকাশে বিমানে যান্ত্রিক ত্রুটির কারণে সেটি অন্ডাল না এসে বিমানটি ফের চেন্নাইতেই ফিরে যায়। স্পাইসজেটের SG-331 উড়ানটি গতকাল সন্ধ্যা ৭টা ৪০ মিনিট নাগাদ উড়েছিল। বিমানটি উচ্চতায় ওঠার সময় দুই নম্বর ইঞ্জিনের জ্বালানির ফিল্টার বাইপাস লাইট জ্বলে ওঠে। এরপরই পাইলট ইঞ্জিনটিকে বন্ধ করে দেন মাঝ আকাশে। এরপর ৭টা ৪৫ মিনিট নাগাদ বিমানটি চেন্নাই বিমানবন্দরেই অবতরণ করে। এর জেরে বোয়িং B737-8 ম্যাক্স বিমানটি বসিয়ে দেওয়া হয়েছে ডিজিসিএ-র তরফে।

উল্লেখ্য, প্রায় আড়াই বছর পর গতবছর নভেম্বর মাসে ফের ভারতের আকাশে ফেরে বোয়িং ৭৩৭ ম্যাক্স। এর আগে পর পর দু’টি দুর্ঘটনার পর ২০১৯ সালের মার্চে গোটা বিশ্বে নিষিদ্ধ হয় বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানটি। স্পাইসজেট ১৩টি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান পরিচালনা করত সেই সময়। এরপর গত নভেম্বর এই বিমানের উপর থেকে নিষেধাজ্ঞা ওঠার পর এই নিয়ে দ্বিতীয়বার বোয়িংয়ের এই বিমানের ইঞ্জিনে বিপত্তি দেখা দিল।

এদিকে এর আগে মুম্বই থেকে উড়ে আসা অন্ডালগামী বিমানে ঝাঁকুনির জেরে আহত হন ১৪ জন যাত্রী এবং এক বিমানকর্মী সহ মোট ১৫ জন। তাঁদের মধ্যে দশজনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। রবিবার সন্ধ্যা ৭টা নাগাদ এই ঘটনা ঘটেছিল। টার্বুলেন্সে পড়ে বিমানের ভিতরে ছাদের অংশ খসে পড়ে। সিট বেল্ট ছিঁড়ে যায় যাত্রীর। দুর্গাপুরগামী অভিশপ্ত স্পাইসজেট বিমানের কর্মীদের বসিয়ে দেওয়া হয় ডিরেক্টরেট অফ সিভিল অ্যাভিয়েশনের তরফে। তদন্ত প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত তাঁরা কাজে যোগ দিতে পারবেন না। পাশাপাশি এয়ারক্রাফট ইঞ্জিনিয়ার এবং স্পাইসজেটের রক্ষণাবেক্ষণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদেরও বসিয়ে দেওয়া হয়েছে এই ঘটনার প্রেক্ষিতে। সেই বিমানটিকেও ‘গ্রাউন্ড’ করা হয়েছিল। এবার ফের স্পাইসজেটের একটি বোয়িং গ্রাউন্ড করা হল।

 

 

বন্ধ করুন