বাংলা নিউজ > ঘরে বাইরে > SpiceJet flight: বিমান থেকে নেমে টারম্যাকে হাঁটতে লাগলেন যাত্রীরা, চটল DGCA

SpiceJet flight: বিমান থেকে নেমে টারম্যাকে হাঁটতে লাগলেন যাত্রীরা, চটল DGCA

ফাইল ছবি: রয়টার্স (REUTERS/Amit Dave)

দিল্লিতে বিমান নেমে থেকে টার্মিনালে যাওয়ার কোচ আসতে বিলম্ব। ধৈর্য্য হারিয়ে টারম্যাকে হাঁটা লাগালেন যাত্রীদের একাংশ। এদিকে বিমাবন্দরের টারম্যাকে যাত্রীদের হাঁটা নিয়মবিরুদ্ধ। স্পাইসজেটের ঘটনার তদন্দের নির্দেশ দিয়েছে DGCA।

বিমান নেমে থেকে টার্মিনালে যাওয়ার বাস নেই। অগত্যা টারম্যাকে হাঁটতে শুরু করলেন যাত্রীদের একাংশ। আর এই ঘোর অনিয়মে চটল DGCA(ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন)। স্পাইসজেটের এই কাণ্ডের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

কোথাকার ঘটনা?

দিল্লির ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল বিমানবন্দরের ঘটনা। শনিবার রাত সাড়ে এগারোটা। হায়দরাবাদ থেকে স্পাইসজেটের একটি উড়ান(SpiceJet SG 8108) এসে অবতরণ করে। এরপর নামতে শুরু করেন যাত্রীরা।

সেখান থেকে টার্মিনাল বেশ কিছুটা হেঁটে যেতে হয়। নিয়মমাফিক তাঁদের জন্য বাস আসার কথা। এদিকে বেশ কিছুক্ষণ পরেও বাসের দেখা নেই। এতেই যাত্রীদের কেউ কেউ অধৈর্য্য হয়ে যান। টারম্যাকে পায়ে হেঁটেই টার্মিনালের উদ্দেশে রওনা দেন।

DGCA এর তদন্ত চাইছে কেন?

দিল্লি বিমানবন্দরের আধিকারিকদের কথায়, এটি সম্ভাব্য প্রোটোকল লঙ্ঘন। টারম্যাকে যাত্রীদের হাঁটার কথাই নয়। এতে যাত্রী, বিমানবন্দর কর্তৃপক্ষ উভয়ই বিপদ, কাজে সমস্যার সম্মুখীন হতে পারেন।

এক আধিকারিকের কথা, 'এটা একেবারেই নিয়মবিরুদ্ধ। বিমানবন্দরের টারম্যাকে গাড়িগুলিরই প্রত্যেকের নির্দিষ্ট রাস্তা, এলাকা স্থির করা আছে। নিরাপত্তার স্বার্থে এগুলি মেনে চলা প্রয়োজন। আর সেখানে, যাত্রীরা টারম্যাকের উপর দিয়ে হাঁটছেন। খুবই ঝুঁকিপূর্ণ বিষয় এটি।'

স্পাইসজেটের বক্তব্য

স্পাইসজেট জানিয়েছে, যাত্রীদের টারম্যাকে হাঁটার খবরটি ভুল। বিষয়টি অস্বীকার করেছে তারা।

স্পাইসজেটের কথায়, কোনও যাত্রীকে টার্মিনালের দিকে হাঁটতে বাধ্য করা হয়নি। কোচ আসতে সামান্য বিলম্ব হয়েছিল।

তাঁদের কথায়, আমাদের কর্মীদের বারবার অনুরোধ সত্ত্বেও, কয়েকজন যাত্রী টার্মিনালের দিকে হাঁটা শুরু করেন। কয়েক মিটার হেঁটে চলে গিয়েছিলেন তাঁরা। এদিকে ইতিমধ্যেই কোচ এসে যায়। যাঁরা হাঁটা শুরু করেছিলেন, তাঁদেরও সেই কোচে ওঠানো হয়। এরপর সমস্ত যাত্রীরা কোচে করেই টার্মিনাল বিল্ডিং পর্যন্ত যান।

আলোচ্য উড়ানে মোট ১৮৬ জন যাত্রী ছিলেন।

DGCA কী বলছে?

ডিজিসিএ জানিয়েছে যে, তারা এয়ারলাইনকে এই বিষয়ে প্রতিক্রিয়া জানাতে বলেছে। ‘আমরা এটি খতিয়ে দেখছি,’ হিন্দুস্তান টাইমসকে জানান ডিজিসিএ-র এক আধিকারিক। তিনি বলেন, প্রয়োজনে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বন্ধ করুন