বাংলা নিউজ > ঘরে বাইরে > SpiceJet Flight Snag: মাঝ আকাশে অকোজে অটোপাইলট! একঘণ্টা ওড়ার পর গন্তব্যে না পৌঁছে ফিরে গেল স্পাইসজেটের বিমান
স্পাইসজেটের বিমানের নিরাপদ অবতরণ (প্রতীকী ছবি) (REUTERS)

SpiceJet Flight Snag: মাঝ আকাশে অকোজে অটোপাইলট! একঘণ্টা ওড়ার পর গন্তব্যে না পৌঁছে ফিরে গেল স্পাইসজেটের বিমান

  • গত কয়েকমাসে পরপর বিপত্তিতে অল্পের জন্য বেঁচে গিয়েছিল স্পাইসজেটের একাধিক বিমান। এই আবহে জুলাই মাসে স্পাইসজেটকে নোটিশ পাঠিয়েছিল ডিজিসিএ।

নাসিকগামী একটি স্পাইসজেটের উড়ান বৃহস্পতিবার সকালে গন্তব্যে না পৌঁছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে। জানা গিয়েছে 'অটোপাইলট' অকেজো হয়ে যাওয়ার কারণে বিমানটি মাঝপথে সমস্যার মুখোমুখি হয়েছিল। এই আবহে স্পাইসজেট ফ্লাইট SG8363 উড়ানটি দিল্লি ফিরে আসে। এর আগে বিমানটি দিল্লি থেকে সকাল ৬টায ৫৪ মিনিটে যাত্রা শুরু করেছিল নাসিকের উদ্দেশে। এর এক ঘন্টা পরে বিমানটি দিল্লিতে ফিরে আসে।

জানা গিয়েছে, যে বিমানটি এই সমস্যার সম্মুখীন হয় তা ছিল বোয়িং ৭৩৭। তবে বিমানটি পরে দিল্লি বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে। পরে যাত্রীদের একটি ছোট Q400 বিমানে করে গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করা হয়। এক ডিজিসিএ আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে এই বিষয়ে বলেন, 'স্পাইসজেট B737 বিমান VT-SLP, অপারেটিং ফ্লাইট SG-8363 (দিল্লি-নাসিক) বৃহস্পতিবার অটোপাইলটের সমস্যার সম্মুখীন হয়। এই কারণে বিমানটি দিল্লিতে ফিরে আসতে বাধ্য হয়।

প্রসঙ্গত, গত কয়েকমাসে পরপর বিপত্তিতে অল্পের জন্য বেঁচে গিয়েছিল স্পাইসজেটের একাধিক বিমান। এই আবহে জুলাই মাসে স্পাইসজেটকে নোটিশ পাঠিয়েছিল ডিজিসিএ। এর আগে ৫ জুলাই একই দিনে স্পাইসজেটের তিনটি বিমান বিপত্তির সম্মুখীন হয়েছিল। এরপর ৬ জুলাই সংস্থাকে নোটিশ পাঠিয়েছিল ডিজিসিএ। তিন সপ্তাহের মধ্যে সেই নোটিশের জবাব দিলে বলা হয়েছিল। নোটিশে ডিজিসিএ-র তরফে বলা হয়েছিল, ‘নিরাপদ, দক্ষ ও নির্ভরযোগ্য বিমান পরিষেবা দিতে ব্যর্থ হয়েছে স্পাইসজেট’। এই আবহে ঘটনাগুলির ব্যাখ্যা দিতে বলা হয় সংস্থাকে। প্রসঙ্গত, এই নোটিশ পাঠানোর আগের ১৭ দিনে আটবার বিপত্তির সম্মুখীন হয়েছিল স্পাইসজেটের বিমান। দুবাইগামী একটি স্পাইসজেটের বিমান করাচিতে অবতরণ করতে বাধ্য হয়েছিল একটি বিমান। তাছাড়া ইঞ্জিনে গোলযোগ, উইন্ডশিল্ডে ফাটলের মতো ঘটনা ঘটেছিল।

বন্ধ করুন