বাংলা নিউজ > ঘরে বাইরে > Viral Video: কাতার এয়ারওয়েজ বয়কটের ডাক নিয়ে স্পুফ ভিডিয়ো, দেখলে হাসতে বাধ্য
ছবি: টুইটার (Twitter)

Viral Video: কাতার এয়ারওয়েজ বয়কটের ডাক নিয়ে স্পুফ ভিডিয়ো, দেখলে হাসতে বাধ্য

ধর্মীয় বিতর্কের নিন্দা কাতারের। আর তার জন্য কাতার এয়ারওয়েজকে বয়কট করার আহ্বান জানিয়ে ভিডিয়ো বানান 'বাসুদেব' নামে এক টুইটার ব্যবহারকারী। বাসুদেবের সেই প্রতিবাদী ভিডিয়ো নিয়েই শুরু হয় একপ্রস্থ হাসি-ঠাট্টা। সেই থেকেই আহাদ নামের এক টুইটার ব্যবহারকারী তাঁকে নিয়ে একটি স্পুফ ভিডিয়ো বানান।

ধর্মীয় বিতর্ক। আর তার মাঝে পড়লেন কাতার এয়ারওয়েজের সিইও আকবর আল বাকর। তাঁকে নিয়ে বানানো একটি মজার স্পুফ ভিডিয়ো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

ব্যাপারটা কী?

সম্প্রতি বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মা এবং নবীন জিন্দালের হজরত মহম্মদকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের নিন্দা করে কাতার। এরপরেই আবার কাতারের পাল্টা প্রতিবাদ শুরু হয়। টুইটারে ট্রেন্ডিং হয়ে যায়- #BycottQatarAirways । (বয়কট বানানটা লক্ষ্যণীয়)

আর সেই সূত্রেই কাতার এয়ারওয়েজকে বয়কট করার আহ্বান জানিয়ে ভিডিয়ো বানান 'বাসুদেব' নামে এক টুইটার ব্যবহারকারী।

বাসুদেব বলেন, 'আমি কাতার এয়ারওয়েজের বিরুদ্ধে।' তিনি বলেন যে, কাতার ইতিমধ্যেই ভারতীয়দের ছাঁটাই করা শুরু করেছে। 'কাতার এয়ারওয়েজকে বয়কট করুন, আমাদের টিট-ফর-ট্যাট পদক্ষেপ নেওয়া উচিত্,' তিনি বলেন।

ভুল বানান নিয়েই 'BycottQatarAirways' ট্রেন্ডিং হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। আগুনে ঘি হয়ে দাঁড়ায় এই ভিডিয়ো। স্পুফ ভিডিয়োটি বয়কটের আহ্বানে সিইওর কাল্পনিক প্রতিক্রিয়া কল্পনা করে বানানো হয়েছে।

বানানের গেরো!

বাসুদেবের সেই প্রতিবাদী ভিডিয়ো নিয়েই শুরু হয় একপ্রস্থ হাসি-ঠাট্টা। সেই থেকেই আহাদ নামের এক টুইটার ব্যবহারকারী তাঁকে নিয়ে একটি স্পুফ ভিডিয়ো বানান। 

'এটি একটি বিশেষ ধরনের বয়কট, কারণ এটি b-y-c-o-t-t। বাসুদেব হাবিবি, আমরা আপনাকে TikTok ভিডিয়ো করতে একটি পুরো প্লেন দিতে ইচ্ছুক। চাইলে আমরা আপনাকে ২ লিটার পেট্রোলও বিনামূল্যে দিতে পারি,' ভিডিয়োতে ভয়েস ওভারে এমনটাই বললেন সিইও!

ভিডিয়োটা বেশি ব্যাখ্যা করলে ‘স্পয়েল’ হয়ে যাবে। তার চেয়ে বরং নিজেই দেখুন সেই ভিডিয়ো:

অনেকেই বুঝতে পারছেন না কেসটা কী!

#BycottQatarAirways ট্রেন্ডিং হওয়ার কারণটা বুঝতে পারছেন না অনেকে। একটি ধর্মীয় বিতর্ক থেকে বিমান পরিবহণ সংস্থা বয়কট পর্যন্ত কীভাবে জল গড়াতে পারে, তা বুঝতে গিয়ে বিভ্রান্ত কেউ কেউ।

শুধু কাতারই নয়...

কাতার-সহ বেশ কয়েকটি মুসলিম দেশ নূপুর শর্মা এবং নবীন জিন্দালের মন্তব্যে আপত্তি জানিয়েছে। তাঁদের বিরুদ্ধে হজরত মহম্মদ সম্পর্কে আপত্তিজনক মন্তব্যের অভিযোগ রয়েছে। দুই জনের বিরুদ্ধেই ব্যবস্থা নিয়েছে বিজেপি হাইকম্যান্ড।

বিজেপি জানিয়েছে যে, তারা সমস্ত ধর্মই সম্মান করে। সেই কারণেই এই পদক্ষেপ। অন্যদিকে বিদেশমন্ত্রক বলেছে যে, এই মন্তব্যগুলি বিচ্ছিন্ন ঘটনা। কোনওভাবেই ভারত সরকারের দৃষ্টিভঙ্গি নয়।

বন্ধ করুন