বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ছাড়পত্র পেল এক ডোজের করোনা টিকা স্পুটনিক লাইট
স্পুটনিক লাইট (ছবি সৌজন্যে রয়টার্স) (MINT_PRINT)
স্পুটনিক লাইট (ছবি সৌজন্যে রয়টার্স) (MINT_PRINT)

ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ছাড়পত্র পেল এক ডোজের করোনা টিকা স্পুটনিক লাইট

  • ডিসিজিআই-এর তরফে জানানো হয়েছে, যে সমস্ত উপদান দিয়ে স্পুটনিক-ভি তৈরি, তা ব্যবহার করেই তৈরি করা হয়েছে স্পুটনিক লাইট।

রাশিয়ার স্পুটনিক লাইটের এক ডোজের টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারল অফ ইন্ডিয়া। এই সংক্রান্ত বৈঠক করে ডিসিজিআই-এর স্পেশ্যাল সাবজেক্ট কমিটি। এরপরই তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমোদন দেওয়া হয় স্পুটনিক লাইটকে। ডিসিজিআই-এর তরফে জানানো হয়েছে, যে সমস্ত উপদান দিয়ে স্পুটনিক-ভি তৈরি, তা ব্যবহার করেই তৈরি করা হয়েছে স্পুটনিক লাইট।

স্পুটনিক ভি-এরই একক-ডোজ সংস্করণ হল স্পুটনিক লাইট। করোনার দ্বিতীয় ঢেউ ভারতে আছড়ে পড়ার পরই রাতারাতি পরিস্থিতির অবনতি হতে শুরু করে। দেশবাসীকে অল্প সময়ের মধ্যে আরও বেশি করে যাতে টিকা দেওয়া যায়, তা নিশ্চিত করতেই তড়িঘড়ি স্পুটনিক ভি-কে ব্যবহারের ছাড়পত্র দেয় ভারত সরকার। তবে স্পুটনিক লাইটের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমোদন চেয়ে তা প্রথমবারে পায়নি ডঃ রেড্ডিস ল্যাব। জুলাই মাসে ট্রায়ালের অনুমোদন না দেওয়া হলেও সেপ্টেম্বরে শেষ পর্যন্ত এই অনুমোদন দেওয়া হল। এই মুহূর্তে ভারত সহ আরও অনেকগুলি দেশ রাশিয়ার করোনা টিকা স্পুটনিক ভি ব্যবহার করছে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। আর এর মধ্যেই নতুন আশঙ্কা তৈরি হচ্ছে তৃতীয় ঢেউ নিয়ে। স্পুটনিক লাইটের সিঙ্গল ডোজের টিকা করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৭৮.৬ থেকে ৮৩.৭ শতাংশ কার্যকরী। স্পুটনিক-ভি-র দুটি ডোজের থেকে এই কার্যকারিতার হার বেশি। স্পুটনিক লাইট টিকা নেওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনা ৮২.১ থেকে ৮৭.৬ শতাংশ কম বলে দাবি করা হয়েছে।

বন্ধ করুন