বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে Sputnik V, বুস্টারে মিলবে আরও সাফল্য, দাবি রাশিয়ার
মুম্বইয়ে স্পুটনিক ভি টিকা নিচ্ছেন এক চিকিৎসক (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে Sputnik V, বুস্টারে মিলবে আরও সাফল্য, দাবি রাশিয়ার

  • রাশিয়ার দাবি, দু'তিন মাসে ওমিক্রনের বিরুদ্ধে স্পুটনিক ভি লাইট ৮০ শতাংশের মতো কার্যকরী হবে বলে আশা করা হচ্ছে।

ওমিক্রনের বিরুদ্ধে জোরদার প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে স্পুটনিক ভি। এমনটাই দাবি করল রাশিয়া। দাবি করা হয়েছে, স্পুটনিক লাইট বুস্টার নিলে আরও ভালো ফল মিলবে। যা অন্যান্য টিকার ক্ষেত্রে তিন থেকে সাত গুণ ভালো কাজ করে। বুস্টার হিসেবে দু'তিন মাসে ওমিক্রনের বিরুদ্ধে স্পুটনিক লাইট ৮০ শতাংশের মতো কার্যকরী হবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) তরফে একটি বিবৃতিতে দাবি করা হয়েছে, গামালেয়া সেন্টারের গবেষণাগারে একটি প্রাথমিক পরীক্ষায় দেখা গিয়েছে যে করোনাভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রনের বিরুদ্ধে উচ্চমাত্রায় প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে স্পুটনিক ভি টিকা। যা গুরুতর অসুস্থতা এবং হাসপাতালে ভরতির সম্ভাবনা কমিয়ে দেবে। রাশিয়ান টিকা স্পুটনিক ভি অন্যান্য টিকার থেকে অনেক কার্যকরী বলে দাবি করা হয়েছে। 

শুধু তাই নয়, স্পুটনিক লাইট বুস্টার নিলে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও বাড়বে বলে দাবি করেছে রাশিয়া। একাধিক পরিসংখ্যান তুলে ধরে আরডিআইএফের তরফে দাবি করা হয়েছে, স্পুটনিক লাইটের বুস্টার নেওয়ার দুই থেকে তিন মাস সেই প্রতিরোধ ক্ষমতা আরও বেশি হয়। সেই পরিসংখ্যান থেকে অনুমান করা হচ্ছে যে বুস্টার হিসেবে দু'তিন মাসে ওমিক্রনের বিরুদ্ধে স্পুটনিক লাইট ৮০ শতাংশের মতো কার্যকরী হবে। ইতিমধ্যে বুস্টার ডোজ হিসেবে যাঁরা স্পুটনিক লাইট নিয়েছেন, তাঁদের শরীরে ঢের বেশি রোগ প্রতিরোগ ক্ষমতা গড়ে উঠেছে। যা মার্কিন সংস্থার টিকা ফাইজারের বুস্টারের থেকে বেশি। মার্কিন সংস্থার টিকার বুস্টারে তিন মাসে ২৯ শতাংশ কার্যকরী হয়েছে বলে দাবি করেছে আরডিআইএফ।

বন্ধ করুন