বাংলা নিউজ > ঘরে বাইরে > আজই ভারতে আসছে ১.৫ লাখ স্পুটনিক-ভি, চলতি মাসেই আসতে পারে আরও ১০ লাখ করোনা টিকা
আজই ভারতে আসছে ১.৫ লাখ স্পুটনিক-ভি, চলতি মাসেই আসতে আরও ১০ লাখ টিকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আজই ভারতে আসছে ১.৫ লাখ স্পুটনিক-ভি, চলতি মাসেই আসতে আরও ১০ লাখ টিকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

আজই ভারতে আসছে ১.৫ লাখ স্পুটনিক-ভি, চলতি মাসেই আসতে পারে আরও ১০ লাখ করোনা টিকা

চলতি মাসেই আরও ১০ লাখ ভ্যাকসিনে ভারতে পৌঁছোনোর কথা রয়েছে।

কথা ছিলই আসবে। শেষপর্যন্ত রাশিয়া থেকে স্পুটনিক ভি ভ্যাকসিন আসছে হায়দরাবাদে।শনিবারই ১ লাখ ৫০ হাজার ভ্যাকসিন পৌঁছানোর কথা। কোভ্যাক্সিন, কোভিশিল্ডের পর স্পুটনিক ভি হল তৃতীয় ভ্যাকসিন যেটা ভারতে এসে পৌঁছোচ্ছে। চলতি মাসেই আরও ১০ লাখ ভ্যাকসিনে ভারতে পৌঁছানোর কথা রয়েছে।

ভারত–রাশিয়া কূটনৈতিক মহল সূত্রে খবর, সকালেই ১ লাখ ৫০ হাজার স্পুটনিক ভ্যাকসিনের ডোজ নিয়ে রাশিয়া থেকে বিমান ভারতের উদ্দেশে রওনা দিয়েছে। ভ্যাকসিনের ওই সব ডোজ ডক্টর রেড্ডিসের ল্যাবরেটরিতে নিয়ে আসার কথা রয়েছে। তবে এখনও পর্যন্ত সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরির অনুমোদন মেলেনি। অনুমোদন পেলেই স্পুটনিক ভি ভ্যাকসিন সাধারণ মানুষের মধ্যে প্রয়োগ করার কাজ শুরু হয়ে যাবে।

জানা গিয়েছে, জুন মাসে রাশিয়া থেকে কন্টেনারে করে ৫০ লাখ ভ্যাকসিন ভারতে এসে পৌঁছাবে। জুলাইয়ে পৌঁছাবে আরও এক কোটি ভ্যাকসিন। খুব কম সময়ে যাতে সাধারণ মানুষের কাছে ভ্যাকসিন পৌঁছে দেওয়া সম্ভব হয়, সেজন্য তৎপর হয়েছে প্রশাসন। ভারতের তরফে রাশিয়ার কাছেও আবেদন জানানো হয়েছে যাতে ভ্যাকসিন জোগানের কাজকে আরও দ্রুততার সঙ্গে করা হয়।

উল্লেখ্য, গত ২৮ এপ্রিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা হয়। কূটনৈতিক মহল সূত্রে খবর, দুই রাষ্ট্র নেতার মধ্যে খুবই সদর্থক কথোপকথন হয়েছে। দুই রাষ্ট্রনেতার মধ্যে কথোপকথনের পরই ভারতে স্পুটনিক ভি পাঠানোর বিষয়টি আরও ত্বরান্বিত হয়। ইতিমধ্যে গত ১২ এপ্রিল স্পুটনিক ভি'কে জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

বন্ধ করুন