বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী ১ মে রাশিয়া থেকে ভারতে আসছে স্পুটনিক-ভি : রিপোর্ট
আগামী ১ মে রাশিয়া থেকে ভারতে আসছে স্পুটনিক-ভি : রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আগামী ১ মে রাশিয়া থেকে ভারতে আসছে স্পুটনিক-ভি : রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

আগামী ১ মে রাশিয়া থেকে ভারতে আসছে স্পুটনিক-ভি : রিপোর্ট

  • রাশিয়ার সঙ্গে ভারতের প্রথম সারির পাঁচটি উৎপাদন সংস্থার চুক্তি হয়ে গিয়েছে।সেই চুক্তি অনুযায়ী প্রতি বছর ৮৫ কোটিরও বেশি ভ্যাকসিন উৎপাদন হওয়ার কথা রয়েছে।

মে মাসের প্রথম সপ্তাহ নয়, সম্ভবত আগামী ১ মে থেকেই রাশিয়া থেকে ভারতে চলে আসছে স্পুটনিক ভি ভ্যাকসিন। মঙ্গলবার সরকারিভাবে রাশিয়ার তরফে এই কথাই জানা গিয়েছে।দেশে যেভাবে করোনা সংক্রমণের হার বাড়ছে, তাতে পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। এই পরিস্থিতিতে ভারতে যাতে ভ্যাকসিনের জোগান বাড়ে সেজন্য সাহায্যের হাত বাড়িয়ে দিল রাশিয়া।

রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিভ বলেন, ‘‌আগামী ১ মে থেকে ভারতে স্পুটনিক ভি–এর প্রথম ডোজ এসে পৌঁছোবে।আশা করা যায়, এই ভ্যাকসিন এসে পৌঁছোলে ভারতে করোনার দ্বিতীয় ঢেউ অমেকটাই আটকানো সম্ভব হবে।’‌ যদি ঠিক কত পরিমাণে ভ্যাকসিন এসে পৌঁছোবে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি দিমিত্রিভ।তবে জানা যাচ্ছে, রাশিয়ার সঙ্গে ভারতের প্রথম সারির পাঁচটি উৎপাদন সংস্থার চুক্তি হয়ে গিয়েছে।সেই চুক্তি অনুযায়ী প্রতি বছর ৮৫ কোটিরও বেশি ভ্যাকসিন উৎপাদন হওয়ার কথা রয়েছে।তবে রাশিয়ান ডিরেক্ট ইনভেসমেন্ট ফান্ডের মতে, মাস খানেকের মধ্যে ভারতে স্পুটনিক ভি উৎপাদনের পরিমাণ ৫ কোটিতে গিয়ে পৌঁছোবে।পরে এর পরিমাণ আস্তে আস্তে বাড়তে থাকবে।

এরইমধ্যে রাশিয়ার এক ওষুধ উৎপাদন সংস্থা জানিয়ে দিয়েছে, রাশিয়ার সরকারের অনুমোদন পেয়ে গেলেই মে মাসের শেষের দিকে ১০ লাখ রেমডিসিভির ওষুধ ভারতে চলে আসবে। উল্লেখ্য, শুধু রাশিয়াই নয়, এরইমধ্যে ব্রিটেন, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

বন্ধ করুন