বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকার আকাশে চিনের ‘গুপ্তচর বেলুন’! ঠিক এয়ারবেসের ওপর, বেজিং বলছে…

আমেরিকার আকাশে চিনের ‘গুপ্তচর বেলুন’! ঠিক এয়ারবেসের ওপর, বেজিং বলছে…

এটাই কি চিনা গুপ্তচর বেলুন? (AFP)

এক আধিকারিক জানিয়েছেন পুরো বোঝা যাচ্ছে গোপনে নজরদারির জন্য বেলুনটি পাঠানো হয়েছিল। বেলুনটি উত্তর পশ্চিম আমেরিকার উপর দিয়ে উড়ছিল। তার নীচে এয়ারবেস রয়েছে। পারমাণবিক মিসাইলের ভাণ্ডার রয়েছে।

আমেরিকার আকাশে চিনের গুপ্তচর বেলুন। বৃহস্পতিবার পেন্টাগনের তরফে এমনটাই দাবি করা হয়েছে। মার্কিন শীর্ষ কূটনীতিবিদরা বেজিংয়ে যাবেন বলে কথাবার্তা রয়েছে। তার আগেই এই আমেরিকার আকাশে চিনের চর বেলুন রয়েছে বলে দাবি করা হয়েছে।

প্রতিরক্ষা দফতরের আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেন এনিয়ে সামরিক বাহিনীকে পদক্ষেপ নেওয়ার জন্য় বলেন। এটিকে গুলি করে নীচে নামানোর ব্যাপারেও চিন্তাভাবনা করা হয়েছিল। কিন্তু এটা করলে নীচে থাকা লোকজন ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাছাড়া এই বেলুনটি নিয়ে অসামরিক বিমান পরিবহণের ক্ষেত্রে কোনও সমস্য়া হওয়ার কথা নয়। সেকারণেই নতুন করে বড় পদক্ষেপ নেয়নি আমেরিকা।

এক আধিকারিক জানিয়েছেন পুরো বোঝা যাচ্ছে গোপনে নজরদারির জন্য বেলুনটি পাঠানো হয়েছিল। বেলুনটি উত্তর পশ্চিম আমেরিকার উপর দিয়ে উড়ছিল। তার নীচে এয়ারবেস রয়েছে। পারমাণবিক মিসাইলের ভাণ্ডার রয়েছে। তবে পেন্টাগনের তরফে জানানো হয়েছে এটা আমেরিকার পক্ষে বড় কোনও থ্রেট নয়। তবে বেলুনের গতিবিধির উপর নজর রাখা হচ্ছে।

আধিকারিকদের মতে. সম্ভবত এই বেলুন দিয়ে খবর সংগ্রহ করা হচ্ছিল। এর সঙ্গেই আধিকারিকরা জানিয়েছেন, বেলুনটা চিন থেকে ছাড়া হয়েছিল সেটি নিশ্চিত। কিন্তু কীভাবে এটা নিশ্চিত করা হয়েছিল, কেন একথা বলা হচ্ছে সেব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি।

এদিকে আমেরিকার এই আশঙ্কা প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং সতর্ক করে জানিয়েছেন গোটা বিষয়টি নিয়ে এতটা বাড়াবাড়ি করার কোনও কারণ নেই। এর সঙ্গেই তিনি জানিয়েছেন, চিন কখনওই আন্তর্জাতিক আইনকে ভঙ্গ করবে না। তবে বেলুনটি আদৌ চিনের ছিল কি না সেব্যাপারে চিনের তরফে স্পষ্টভাবে কিছু বলা হয়নি। তিনি জানিয়েছেন, এনিয়ে যাচাই করা হচ্ছে।

এদিকে মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্ক কিছুদিনের মধ্য়ে চিন সফরে যেতে পারেন বলে খবর। তার আগে আমেরিকার আকাশে চিনের বেলুন ওড়াকে কেন্দ্র করে নানা চর্চা শুরু হয়েছে। জি ২০ সামিটের ব্যাপারে চিনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের আলোচনা হওয়ার কথা রয়েছে বলে খবর। ২০১৮ সালের পর থেকে এনিয়ে প্রথমবার কোনও এশিয়ান দেশে আসবেন আমেরিকার প্রেসিডেন্ট। তবে তার আগে আমেরিকার আকাশে বেলুন ওড়াকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই আলোড়ন পড়ে গিয়েছে। সেব্যাপারে চিনের তরফেও বিবৃতি জারি করা হয়েছে। কিন্তু নিশ্চিতভাবে বেলুনের ব্যাপারে কিছু জানানো হয়নি।

 

ঘরে বাইরে খবর

Latest News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার রামলালার কপালে 'তিলক' কাটল সূর্যের রশ্মি, জুতো খুলে অনলাইনে দেখলেন মোদী! শাঁখা-সিঁদুরে মোহময়ী, তবে বাস্তবে ইনি পুরুষ! টেলিপাড়ার খলনায়ককে চিনলেন? নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ভিনধর্মে বিয়ে টেকেনি, ২য় বিয়ের আগে কালীঘাটে আশীর্বাদ নিতে পৌঁছলেন রূপাঞ্জনা

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.