বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri Lanka Blasts: প্রাক্তন প্রেসিডেন্টকে সন্দেহজনক হিসাবে তলব করল আদালত
শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট। (AP Photo/Eranga Jayawardena) (AP)

Sri Lanka Blasts: প্রাক্তন প্রেসিডেন্টকে সন্দেহজনক হিসাবে তলব করল আদালত

  • ২০১৯ সালের ২১ এপ্রিল ইসলামিক চরমপন্থী গোষ্ঠী এনটিজে যাদের আইএসআইএসের সঙ্গে যোগ ছিল তারাই এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত বলে অভিযোগ। সেই সময় ২৭০ জনেরও বেশি মৃত্যু হয়েছিল। ৫০০জন আহত হয়েছিলেন সেদিন। ১১জন ভারতীয়র মৃত্যু হয়েছিল। ৯টি আত্মঘাতী হামলা হয়েছিল সেদিন।

ইস্টার্ন সানডে বোমা মামলায় এবার নাম উঠল শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট মৈথ্রীপালা শ্রীসেনার। আগামী ১৪ অক্টোবর আদালতে হাজির হওয়ার জন্য তাঁকে নির্দেশ দিয়েছে কলোম্বর আদালত। প্রাক্তন প্রেসিডেন্টের কাছে এনিয়ে সমন পাঠানো হয়েছে।

আইনি লড়াইতে বলা হয়েছে, সেই সময় শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট ও তৎকালীন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের কাছে ওই বিস্ফোরণ সম্পর্কে আগাম খবর ছিল। কিন্তু তাঁরা সেটা আটকাতে পারেননি।

এদিকে শ্রীলঙ্কার খ্রীষ্টান সম্প্রদায় বার বার সরকারের উপর চাপ তৈরি করা শুরু করে। তাদের দাবি সেই সময় বিস্ফোরণ অনেকের মৃত্যু হয়েছিল। বহু মানুষ জখম হয়েছিলেন। কিন্তু তাঁরা ন্যায্য বিচার পাননি।

শ্রীলঙ্কার ক্যাথলিক চার্চের আর্চবিশপ গত অগস্ট মাসে আগের সরকারকে এনিয়ে দোষারোপ করেন। সন্ত্রাসবাদের এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছিল দেশ জুড়ে।

আর্চবিশপের দাবি, যাদের সেদিন ওই ঘটনায় গাফিলতি ছিল তারাই এখন সরকারের উচ্চপদে প্রতিষ্ঠিত। এমনকী পুলিশের উচ্চপদেও তাঁরা রয়েছেন।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, তিনি জানিয়েছিলেন, ২০১৯ সালে যারা তিনটি চার্চে বোমা রেখেছিল তারাই আজ রাজনীতির সঙ্গে যুক্ত।

২০১৯ সালের ২১ এপ্রিল ইসলামিক চরমপন্থী গোষ্ঠী এনটিজে যাদের আইএসআইএসের সঙ্গে যোগ ছিল তারাই এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত বলে অভিযোগ। সেই সময় ২৭০ জনেরও বেশি মৃত্যু হয়েছিল। ৫০০জন আহত হয়েছিলেন সেদিন। ১১জন ভারতীয়র মৃত্যু হয়েছিল। ৯টি আত্মঘাতী হামলা হয়েছিল সেদিন। 

 

বন্ধ করুন