বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri Lanka Crisis: শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে চায় তামিলনাড়ু, অনুমোদন কেন্দ্রের
আর্থিক সংকটের জেরে ভয়াবহ অস্থিরতা শ্রীলঙ্কা জুড়ে। (Bloomberg) (Bloomberg)
আর্থিক সংকটের জেরে ভয়াবহ অস্থিরতা শ্রীলঙ্কা জুড়ে। (Bloomberg) (Bloomberg)

Sri Lanka Crisis: শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে চায় তামিলনাড়ু, অনুমোদন কেন্দ্রের

  • বর্তমান পরিস্থিতিতে ভয়াবহ সংকটের মধ্যে পড়েছে শ্রীলঙ্কা। কীভাবে পরিস্থিতি থেকে উত্তোরণ ঘটানো সম্ভব তা বুঝতে পারছেন না অনেকেই। খাবার ও বিদ্যুতের ভয়াবহ সংকট শুরু হয়েছে। সামগ্রিক পরিস্থিতিতে প্রতিবেশীদের কাছ থেকে সহায়তা চাইছে সেই দেশ। পর্যাপ্ত জ্বালানি ও গ্যাসও কিনতে পারছে না শ্রীলঙ্কা।

সংকটের দিনে শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে চেয়ে কেন্দ্রের কাছে আবেদন করেছিল তামিলনাড়ু। তাতে সাড়া দিয়েছে কেন্দ্র। এবার তা নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে ধন্যবাদ জানালেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। এদিকে তামিলনাড়ু বিধানসভা সম্প্রতি একটু প্রস্তাব অনুমোদন করেছিল, যে তারা চাল, ওষুধ সহ অন্যান্য জরুরী জিনিস শ্রীলঙ্কাতে পাঠাতে চায়। এনিয়ে কেন্দ্রের কাছে অনুমতি চেয়েছিল তারা। এনিয়ে এম কে স্ট্যালিন টুইটারে জানিয়েছেন, ‘শ্রীলঙ্কাকে সহায়তা করার ক্ষেত্রে তামিলনাড়ুর অনুরোধ রক্ষা করার জন্য এস জয়শঙ্করকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানাচ্ছি। আমি নিশ্চিত যে এই ধরনের মানবিক দৃষ্টিভঙ্গিকে সকলে গ্রহণ করবেন। এই ধরণের শুভ ভাবনা সকলের মধ্যে সঞ্চারিত হোক।’

বিদেশমন্ত্রী তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়েছেন, মিশন ইন কলম্বো তামিলনাড়ুর অনুরোধে শুরু হচ্ছে। তিনি জানিয়েছেন, তামিলনাড়ুর রাজ্য সরকার তাদের রাজ্যের মুখ্যসচিবকে ত্রাণ সামগ্রী সরবরাহের জন্য কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিতে পারে।বর্তমান পরিস্থিতিতে শ্রীলঙ্কায় ত্রাণ সামগ্রী যথাসময়ে পৌঁছে দেওয়া হবে।

এদিকে বর্তমান পরিস্থিতিতে ভয়াবহ সংকটের মধ্যে পড়েছে শ্রীলঙ্কা। কীভাবে পরিস্থিতি থেকে উত্তোরণ ঘটানো সম্ভব তা বুঝতে পারছেন না অনেকেই। খাবার ও বিদ্যুতের ভয়াবহ সংকট শুরু হয়েছে। সামগ্রিক পরিস্থিতিতে প্রতিবেশীদের কাছ থেকে সহায়তা চাইছে সেই দেশ। পর্যাপ্ত জ্বালানি ও গ্যাসও কিনতে পারছে না শ্রীলঙ্কা। সাধারণ মানুষ সাধারণ জিনিসপত্রও পাচ্ছেন না। এর জেরে তাঁরা মারাত্মক সমস্যায় পড়েছেন।

বন্ধ করুন