বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri Lanka Crisis: জরুরি অবস্থা জারি শ্রীলঙ্কায়, গোতাবায়ার পর দ্বীপরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল

Sri Lanka Crisis: জরুরি অবস্থা জারি শ্রীলঙ্কায়, গোতাবায়ার পর দ্বীপরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল

শ্রীলঙ্কায় জারি করা হল জরুরি অবস্থা (AFP)

Sri Lanka Crisis: জানা যাচ্ছে, গোতাবায়া রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করলে রনিল সেই পদে বসেন অস্থায়ী ভাবে। এই আবহে শ্রীলঙ্কা জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে প্রধানমন্ত্রী দফতরের তরফে। দেশের পশ্চিমাঞ্চলে কার্ফু জারি করা হয়েছে।

রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে আজ ভোরেই দেশ ছেড়ে মালদ্বীপে পৌঁছেছেন। সেখান থেকে তাঁর সিঙ্গাপুরে যাওয়ার কথা বলে জানা যাচ্ছে। এদিকে এখনও গোতাবায়া রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করেননি। সূত্রের খবর, একবার সিঙ্গাপুরে পৌঁছে গেলে তিনি পদ ছেড়ে দেবেন। এদিকে গোতাবায়া দেশ ছাড়ার পরও শান্ত হননি প্রতিবাদী লঙ্কাবাসী। তাঁরা আজও সকালে রাস্তায় নেবে প্রতিবাদ করতে থাকেন। প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের পদত্য়াগের দাবি করেন তাঁরা। তবে জানা যাচ্ছে, তবে জানা যাচ্ছে, গোতাবায়া দেশ ছাড়ার পরই রনিল ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এই আবহে শ্রীলঙ্কা জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশের পশ্চিমাঞ্চলে কার্ফু জারি করা হয়েছে।

আজ বার্তা সংস্থা এএফপির রিপোর্টে দাবি করা হয়, বুধবার শ্রীলঙ্কা ছেড়ে মালদ্বীপে গিয়ে পৌঁছেছেন গোতাবায়া রাজাপক্ষে। রাষ্ট্রপতি পদ থেকে আজই পদত্যাগ করতে পারেন গোতাবায়া। পদত্যাগের আগেই দেশ ছেড়ে অন্য দেশে আশ্রয় নিলেন গোতাবায়া। উল্লেখ্য, এর আগে বিক্ষোভকারীরা তাঁর সরকারি বাসভবনে ঢুকে পড়েছিলেন। সেই সময় বাসভবন ছেড়ে পালিয়েছিলেন তিনি। তখন থেকেই গোতাবায়ার দেশত্যাগের জল্পনা তৈরি হয়েছিল।

উল্লেখ্য, রাষ্ট্রপতি হিসেবে গোতাবায়া গ্রেফতারি থেকে রক্ষাকবচ পান। এই আবহে পদত্যাগ করার আগে দেশ ছাড়তে চেয়েছিলেন গোতাবায়া। জানা গিয়েছে অ্যান্টভ-৩২ সামরিক বিমানে করে দেশ ছাড়েন গোতাবায়া। তাঁর সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী এবং গোতাবায়ার দেহরক্ষী। এর আগে সামরিক বিমানে করে ভারতে অবতরণের অনুমোদন পাননি গোতাবায়া। এই আবহে পরে তিনি মালদ্বীপে পৌঁছান বুধবার সকালে। মালদ্বীপে অবতরণের পর গোতাবায়াকে পুলিশ এসকর্টে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয় বলে জানা গিয়েছে।

 

 

 

 

বন্ধ করুন