বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন চিনের জাহাজকে আসার অনুমতি দেওয়া হল? সাফাই দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

কেন চিনের জাহাজকে আসার অনুমতি দেওয়া হল? সাফাই দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

চিনের জাহাজ শ্রীলঙ্কার উপকূলে। (AFP) (HT_PRINT)

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গত সপ্তাহে জানিয়েছিলেন, শ্রীলঙ্কার উপর কিছু দেশের চাপ দেওয়াটা যুক্তিযুক্ত নয়। প্রসঙ্গত ভয়াবহ আর্থিক সংকটে রয়েছে শ্রীলঙ্কা। ভারত ৩.৮ বিলিয়ন ডলার লোন ও আর্থিক সহায়তা করেছে ভারত। আর চিন দিয়েছে মাত্র ৭৬ মিলিয়ন ডলার। 

রেজাউল এইচ লস্কর

আপত্তি তুলেছিল ভারত। তা সত্ত্বেও শ্রীলঙ্কার উপকূলে ভিড়েছে চিনের জাহাজ। এনিয়ে তীব্র শোরগোল পড়েছে। এনিয়ে ব্যাখা দিয়েছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে জানিয়েছেন, সামরিক ক্ষেত্রে কোনও সুবিধা ভোগ করতে দেওয়া হবে না চিনকে।

এর আগে চিনের জাহাজ নিজেদের উপকূলে আসার ব্যাপারে শ্রীলঙ্কা অনুমতি দেয়নি। পরে অবশ্য সেই অনুমতি দেওয়া হয়। তবে এনিয়ে ভারত ও আমেরিকা আপত্তি জানিয়েছিল। কারণ এই জাহাজ পিপলস লিবারেশন আর্মি ব্যবহার করে।

এবার এনিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট জানিয়েছেন আমরা হামবানতোতা বন্দরকে সামরিক উদ্দেশ্যে ব্যবহার করতে দেব না চিনকে। রবিবার জাপানের একটি সংবাদপত্রের সঙ্গে সাক্ষাৎকারে একথা জানিয়েছেন তিনি। ইয়াং ওয়াং ৫ নামে ওই চিনা জাহাজটি দক্ষিণ শ্রীলঙ্কার বন্দরে আসার দিন দুয়েক আগেই একথা জানিয়েছিলেন তিনি।

সরকারি সিদ্ধান্ত নিয়ে তিনি জানিয়েছেন, এই জাহাজটি মিলিটারি পর্যায়ের নয়। এটি গবেষণামূলক জাহাজ। সেভাবেই আমরা জাহাজটিকে বন্দরে আসতে দিয়েছি। এদিকে এনিয়ে ভারতের পক্ষ থেকে আগেই এনিয়ে আপত্তি তোলা হয়েছিল। ভারতের দূতাবাস এনিয়ে কলম্বোকে আগেই আপত্তির কথা জানিয়েছিল। এনিয়ে বিদেশমন্ত্রক স্তরেও আলোচনা হয়েছিল।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গত সপ্তাহে জানিয়েছিলেন, শ্রীলঙ্কার উপর কিছু দেশের চাপ দেওয়াটা যুক্তিযুক্ত নয়। প্রসঙ্গত ভয়াবহ আর্থিক সংকটে রয়েছে শ্রীলঙ্কা। ভারত ৩.৮ বিলিয়ন ডলার লোন ও আর্থিক সহায়তা করেছে ভারত। আর চিন দিয়েছে মাত্র ৭৬ মিলিয়ন ডলার। আর যে বন্দরে চিন তাদের জাহাজ ভিড়িয়েছে সেটা চিনের কোম্পানি পরিচালিত। এটি ২০১৭ সাল থেকে ৯৯ বছরের জন্য লিজ দেওয়া রয়েছে চিনকে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ কারা লাকি? ৪ মার্চের রাশিফলে জানুন ভাগ্য মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কোন কোন রাশি লাকি? জ্যোতিষমত দেখে নিন ৪ মার্চের সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.