বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri lanka Crisis: সংকট থেকে রক্ষা পেতে ভারতের থেকে সার চাইছে শ্রীলঙ্কা
সংকটের দিনে কৃষিক্ষেত্রে উন্নতির জন্য সার চাইছে শ্রীলঙ্কা। (AFP) (AFP)
সংকটের দিনে কৃষিক্ষেত্রে উন্নতির জন্য সার চাইছে শ্রীলঙ্কা। (AFP) (AFP)

Sri lanka Crisis: সংকট থেকে রক্ষা পেতে ভারতের থেকে সার চাইছে শ্রীলঙ্কা

  • রাশিয়া- ইউক্রেন যুদ্ধের জেরে স্বাভাবিকভাবেই রাসায়নিক সার পাওয়ার ক্ষেত্রে কিছুটা সমস্যা তৈরি হচ্ছে। এদিকে গত বছর শ্রীলঙ্কা জমিতে রায়াসনিক সারের প্রয়োগ বন্ধ করে দিয়েছিল। প্রধানত জৈব সারই প্রয়োগ করা হত শ্রীলঙ্কায়।

রেজাউল এইচ লস্কর

আর্থিক সংকটে একেবারে জর্জরিত অবস্থা শ্রীলঙ্কার। এর পাশাপাশি জ্বালানি, সার সহ নানা ধরনের সংকট গ্রাস করেছে গোটা দেশকে। আর সেই পরিস্থিতি থেকে উত্তোরনের জন্য এবার ভারতের থেকে সার চাইছে শ্রীলঙ্কা। পাশাপাশি গত মার্চে শ্রীলঙ্কা ২০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা পেয়েছিল। জ্বালানি কেনার জন্য ১ বিলিয়ন মার্কিন ডলার সরিয়ে রেখেছিল শ্রীলঙ্কা। পাশাপাশি ফেব্রুয়ারি মাসে আরও ৫০০ মিলিয়ন মার্কিন ডলার যেটা ভারতের তরফে দেওয়া হয়েছে সেটাও জ্বালানি কেনার কাজে ব্যবহার করা হবে।

এদিকে রাশিয়া- ইউক্রেন যুদ্ধের জেরে স্বাভাবিকভাবেই রাসায়নিক সার পাওয়ার ক্ষেত্রে কিছুটা সমস্যা তৈরি হচ্ছে। এদিকে গত বছর শ্রীলঙ্কা জমিতে রায়াসনিক সারের প্রয়োগ বন্ধ করে দিয়েছিল। প্রধানত জৈব সারই প্রয়োগ করা হত শ্রীলঙ্কায়। তবে এবার বর্তমান পরিস্থিতিতে রাসায়নিক সারই চাইছে শ্রীলঙ্কা। কারণ জৈব সারের যোগানও ঠিকঠাক নেই।

ওয়াকিবহাল মহলের মতে, রাসায়নিক সারের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর থেকেই চাহিদা হু হু করে বাড়তে শুরু করেছে। এদিকে শ্রীলঙ্কাতে শক্তিসম্পদেরও ব্যাপক অভাব দেখা দিচ্ছে। মূলত জ্বালানি ও রান্নার গ্যাসের অভাব দেখা যাচ্ছে। এর জেরে ভয়ঙ্কর সমস্যার মধ্যে পড়েছেন সাধারণ মানুষ। তবে সব মিলিয়ে চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ভারত ২.৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা করেছে শ্রীলঙ্কাকে।

বন্ধ করুন