বাংলা নিউজ > ঘরে বাইরে > শ্রীলঙ্কা খুব শিগগির পেতে চলেছে নয়া প্রধানমন্ত্রী! আশ্বাস রাষ্ট্রপতির
শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতবায়া রাজাপাকসে দিলেন বড় বার্তা।  AP Photo/Eranga Jayawardena) (AP)
শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতবায়া রাজাপাকসে দিলেন বড় বার্তা।  AP Photo/Eranga Jayawardena) (AP)

শ্রীলঙ্কা খুব শিগগির পেতে চলেছে নয়া প্রধানমন্ত্রী! আশ্বাস রাষ্ট্রপতির

  •  দিকে দিকে জ্বলছে আগুন। যার জেরে আহত প্রায় ২০০ জন। নিহতের সংখ্যা ৭ ছাড়িয়েছে। দেশের রাষ্ট্রপতি গোতবায়া রাজাপাকসে জানিয়েছেন খুব শিগগিরিই সেদেশে নয়া প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা গড়ে উঠতে চলেছে।

আর্থিক সংকটের মাঝেই দেশ জুড়ে বিক্ষেভের আগুনে বিধ্বস্ত শ্রীলঙ্কা। দিকে দিকে সেখানে রাজাপাকসে পরিবারের বিরুদ্ধে সাধারণ মানুষ ক্ষোভ উগড়ে দিচ্ছেন। জ্বলছে আগুন। যার জেরে আহত প্রায় ২০০ জন। নিহতের সংখ্যা ৭ ছাড়িয়েছে। এদিকে, এরই মাঝে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রিত্ব পদ ছেড়েছেন মহিন্দা রাজাপাকসে। এরপরই দেশের রাষ্ট্রপতি গোতবায়া রাজাপাকসে জানিয়েছেন খুব শিগগিরিই সেদেশে নয়া প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা গড়ে উঠতে চলেছে।

উল্লেখ্য, আর্থিক সংকট শ্রীলঙ্কার বুকে ধীরে ধীরে রাজনৈতিক সংকটের দিকে গড়িয়ে যায়। কয়েক মাস আগে থেকেই সেদেশে ফরেন এক্সচেঞ্জের হাল বিগড়ে যেতে থাকে। এই পরিস্থিতিতে কয়েক সপ্তাহ আগেই শ্রীলঙ্কা নিজেকে ঋণ খেলাপি বলে জানিয়েছে। এরপর থেকেই দেশে বিদ্রোহের আগুন ছড়িয়ে যায়। সদ্য সেখানে প্রাক্তন প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসের পৈতৃক বাসভবনে আগুন লাগানো হয়। হামলা চালানো হয় শ্রীলঙ্কার বহু নেতা সাংসদের বাড়িতে। এক সাংসদের মৃত্যুর খবরও আসে। তার মাঝেই পদ ছাড়েন মহিন্দা রাজাপাকসে। এদিকে, সেই ঘটনার পর এদিন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতবায়া রাজাপাকসে জানান যে এই সপ্তাহের মধ্যেই শ্রীলঙ্কা পেতে চলেছে এক নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা। নেপালে চিনের তৈরি বিমানবন্দরে পা রাখবেন না মোদী! কোন পথে লুম্বিনী যাচ্ছেন তিনি?

 

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি বলেন, ‘আমি মানুষের আস্থার নিরিখে এক নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা নিযোগ করতে চলেছি।’ এছাড়াও তিনি বলেন, দেশে যাঁরা হিংসা ছড়াচ্ছেন তাঁদের বিরুদ্ধে যেন উপযুক্ত ব্যবস্থা নেয় সংশ্লিষ্ট মহল। উল্লেখ্য, ইতিমধ্যেই হিংসা রুখতে শ্রীলঙ্কায় ‘শ্যুট অ্যান্ড সাইট’ এর নির্দেশ দিয়েছে প্রশাসন। তার মাঝেই দেশবাসীকে শান্তি ধরে রাখতে আহ্বান জানান রাষ্ট্রপতি

বন্ধ করুন