বাংলা নিউজ > ঘরে বাইরে > St. Stephen's College: সকালের অ্যাসেম্বলিতে ফাঁকি, সেন্ট স্টিফেন্স কলেজের শতাধিক পড়ুয়াকে সাসপেন্ড, পরীক্ষাও অনিশ্চিত

St. Stephen's College: সকালের অ্যাসেম্বলিতে ফাঁকি, সেন্ট স্টিফেন্স কলেজের শতাধিক পড়ুয়াকে সাসপেন্ড, পরীক্ষাও অনিশ্চিত

দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ।  (HT_PRINT)

সেন্ট স্টিফেন্স কলেজ। এবার সেখানেই পড়ুয়াদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা। তার জেরে সমস্যায় পড়তে পারে শতাধিক পড়ুয়া। 

নয়াদিল্লি: সকালের অ্যাসেম্বলি সেশনে ঠিকঠাক উপস্থিতি ছিল না অনেকের। আর তার জেরে এবার কড়া শাস্তি। পর্যাপ্ত উপস্থিতি না থাকায় দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন্স কলেজ প্রথম বর্ষের শতাধিক পড়ুয়াকে সাসপেন্ড করেছে বলে খবর। এমনটাই অভিযোগ উঠেছে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, শাস্তি হিসেবে ওই শিক্ষার্থীদের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষায় বসতে দেওয়া না হতে পারে। 

কলেজ কর্তৃপক্ষ ৪ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট শিক্ষার্থীদের কাছে একটি ইমেল পাঠিয়ে কলেজের অধ্যক্ষের সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করতে বলেছে এবং তাদের অভিভাবকদেরও সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছে।

এর পরে, কলেজ কর্তৃপক্ষ ১৭ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের কাছে একটি ফলো-আপ ইমেল পাঠিয়ে অ্যাপয়েন্টমেন্ট সেট আপ করতে ব্যর্থ হওয়ার জন্য জরিমানা হিসাবে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা স্থগিত এবং বহিষ্কারের কথা জানায়।

এর পরপরই শিক্ষার্থী ও শিক্ষকরা অধ্যক্ষ জন ভার্গিসের কাছে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং অবিলম্বে স্থগিতাদেশ প্রত্যাহারের অনুরোধ জানান। রবিবার ই-মেলের মাধ্যমে ভার্গিস ও কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে পড়ুয়ারা জানায়, যেহেতু বেশিরভাগ পড়ুয়ার বাবা-মা দিল্লির বাইরে থাকেন, তাই সংক্ষিপ্ত নোটিশে অ্যাপয়েন্টমেন্ট করা সম্ভব নয়।

তাঁরা লেখেন, স্যার, অনেক  পড়ুয়ার পক্ষে অ্যাপয়েন্টমেন্ট সেট করা সম্ভব ছিল না, কারণ তাদের বাবা-মা দিল্লি এনসিআরে থাকেন না। তবুও, কিছু শিক্ষার্থী অভিভাবক ছাড়াই অ্যাপয়েন্টমেন্ট ঠিক করার চেষ্টা করেছিল কিন্তু প্রত্যাখ্যান করা হয়েছিল এবং অন্যরা তাদের ইমেল বা ই-ফাইলগুলির কোনও প্রতিক্রিয়া পায়নি।

স্থগিতাদেশের কারণে শিক্ষার্থীদের ক্লাস এবং পরীক্ষা অনুপস্থিত থাকার বিষয়ে শিক্ষকরাও উদ্বেগ প্রকাশ করেছেন। অ্যাসোসিয়েট প্রফেসর সঞ্জীব গ্রেওয়াল অধ্যক্ষকে চিঠি লিখে জানিয়েছেন, সকালের সমাবেশে হাজিরার ঘাটতি পড়ুয়াদের পরীক্ষায় বসতে বাধা দেওয়ার কারণ হতে পারে না।

গ্রেওয়াল লিখেছেন, সকালের সমাবেশে উপস্থিতি বাধ্যতামূলক করা সংবিধানের ২৫ এবং ২৮(৩) অনুচ্ছেদের অধীনে শিক্ষার্থীদের মৌলিক অধিকার লঙ্ঘন করতে পারে এবং তাই বেআইনি।

এইচটি এই উন্নয়নের বিষয়ে মন্তব্য করার জন্য কলেজ কর্তৃপক্ষের কাছে পৌঁছেছে। এব্যাপারে প্রতিক্রিয়া পাওয়ার চেষ্টা করা হচ্ছে। 

এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্য়েই পড়ুয়াদের মধ্য়ে শোরগোল পড়ে গিয়েছে। এই ধরনের নির্দেশ কতটা যুক্তিসংগত তা নিয়েও প্রশ্ন উঠছে। তবে শেষ পর্যন্ত এই নির্দেশের জল কতদূর গড়ায় সেটাও দেখার। তবে মনে করা হচ্ছে পড়ুয়াদের নিয়ম শৃঙ্খলা শেখানোর জন্যই এই কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

ঘরে বাইরে খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.