বাংলা নিউজ > ঘরে বাইরে > অর্থবিজ্ঞান নিয়ে দিল্লির সেন্ট স্টিফেনস কলেজে ভর্তি হতে 'কাটঅফ' ৯৯.৫ শতাংশ!
সেন্ট স্টিফেনস কলেজ (ফাইল ছবি)
সেন্ট স্টিফেনস কলেজ (ফাইল ছবি)

অর্থবিজ্ঞান নিয়ে দিল্লির সেন্ট স্টিফেনস কলেজে ভর্তি হতে 'কাটঅফ' ৯৯.৫ শতাংশ!

  • ইতিহাস, ইংরেজি বিষয় নিয়ে স্নাতক স্তরে ভর্তি হতে কাটঅফ ৯৯ শতাংশ ধার্য করা হয়েছে কলেজ কর্তৃপক্ষের তরফে।

শুক্রবার ভর্তির জন্য দশটি বিষয়ের কাটঅফ প্রকাশ করল দিল্লি সেন্ট স্টিফেনস কলেজ। কলেজের তরফে জানানো হয়েছে যে অর্থবিজ্ঞানে হনার্স নিয়ে কলেজে ভর্তি হতে এই বছর ৯৯.৫ শতাংশ মার্কস প্রয়োজন। এই কাটঅফ কমার্স এবং হিউম্যান্টিজ বিভাগের পড়ুয়াদের জন্য প্রযোজ্য। বিজ্ঞান বিভাগের পড়ুয়াদের জন্য এই কাটঅফ ৯৮.৭৫ শতাংশ।

উল্লেখ্য, গতবছর সেন্ট স্টিফেনসে অর্থবিজ্ঞানে হনার্স নিয়ে ভর্তি হওয়ার কাটঅফ রাখা হয়েছিল ৯৯.২৫ শতাংশ। এই বছর সেই কাটঅফ ০.২৫ শতাংশ বাড়ানো হল। তাছাড়া অঙ্কে ন্যূনতম ৯৫ শতাংশ পাওয়া বাধ্যতামূলক। এছাড়া ইতিহাস, ইংরেজি বিষয় নিয়ে স্নাতক স্তরে ভর্তি হতে কাটঅফ ৯৯ শতাংশ ধার্য করা হয়েছে কলেজ কর্তৃপক্ষের তরফে। এই কাটঅফ বিজ্ঞান এবং কমার্স বিভাগের পড়ুয়াদের জন্য প্রযোজ্য।

উল্লেখ্য, এবছর ২ লক্ষ ২০ হাজার পড়ুয়া সিবিএসই বোর্ডে ৯০ শতাংশের বেশি পেয়েছে। তাদের মধ্যে ৭৫ হাজার পড়ুয়া পেয়েছে ৯৫ শতাংশের বেশি। এই আবহে হিউম্যানিটিজে একটু কাটঅফ বাড়িয়েছে সেন্ট স্টিফেনস। তবে বিজ্ঞান বিভাগের বিষয়গুলিতে কিছুটা কাটঅফ কমিয়েওছে কলেজ কর্তৃপক্ষ।

বিএসসি ফিজিকস (হনার্স)-এ ভর্তি হতে এবছরের সেন্ট স্টিফেনসের কাটঅফ ৯৭.৬৬ শতাংশ। বিএসসি রসায়ন (হনার্স)-এ ভর্তি হতে এবছরের সেন্ট স্টিফেনসের কাটঅফ ৯৭.৩৩ শতাংশ। তাছাড়া অঙ্ক (হনার্স) নিয়ে পড়তে হলে কাটঅফ প্রয়োজন ৯৮.৫ শতাংশ।

 

বন্ধ করুন