বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC-র ৫% শেয়ার ছেড়ে ৭৫,০০০ কোটি টাকা তোলার লক্ষ্য, মঞ্চ প্রস্তুত বৃহত্তম IPO-র

LIC-র ৫% শেয়ার ছেড়ে ৭৫,০০০ কোটি টাকা তোলার লক্ষ্য, মঞ্চ প্রস্তুত বৃহত্তম IPO-র

মঞ্চ প্রস্তুত হয়ে গেল দেশের বৃহত্তম ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের (আইপিও)। (হিন্দুস্তান টাইমস)

সেবির কাছে আইপিওয়ের খসড়া নথি জমা দিয়েছে এলআইসি। 

মঞ্চ প্রস্তুত হয়ে গেল দেশের বৃহত্তম ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের (আইপিও)। আনুমানিক ৭৫,০০০ কোটি টাকায় পাঁচ শতাংশ শেয়ার বিক্রির জন্য রবিবার বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (সেবি) কাছে খসড়া জমা দিল জীবন বিমা নিগম (এলআইসি)। আগামী মাসেই বাজারে সেই শেয়ার ছাড়া হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

সেবির কাছে এলআইসির আইপিওয়ের যে খসড়া নথি জমা পড়েছে, তাতে ‘অফার ফর সেল’-এর মাধ্যমে ৩৬১.২৫ মিলিয়ন শেয়ার বেচতে চলেছে কেন্দ্রীয় সরকার। রবিবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের আওতাধীন ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট দফতরের (দিপম) সচিব তুষারকাণ্ড পাণ্ডে টুইটারে বলেন, ‘সেবির কাছে আজ এলআইসি আইপিওয়ের খসড়া নথি (ডিআরএইচি) জমা পড়েছে। সংস্থার প্রায় ৩১.৬ কোটি শেয়ার ছাড়া হবে। যা সংস্থার পাঁচ শতাংশ ইক্যুইটি শেয়ারের সমতুল্য।’

এমনিতে চলতি অর্থবর্ষে বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকার তোলার পরিকল্পনা করেছিল নরেন্দ্র মোদী সরকার। এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ সত্ত্বেও সেই লক্ষ্য ছুঁতে পারবে না কেন্দ্র। সেই পরিস্থিতিতে ‘ডিসইনভেস্টমেন্ট পাইপলাইন’-এর মাধ্যমে সরকারের কোষাগারে টাকা আনতে এলআইসির বিলগ্নিকরণের পরিকল্পনা কেন্দ্রের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। চলতি মাসের শুরুতে সেই বিষয়টি স্পষ্টও করে দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সাধারণ বাজেটে তিনি জানিয়েছিলেন, শীঘ্রই এলআইসি আইপিও জারি করা হবে। সেই প্রক্রিয়া চলবে। তার ফলে লাভবান হবেন আমজনতা।

বন্ধ করুন