বাংলা নিউজ > ঘরে বাইরে > Online Trading Scam: অনলাইন ট্রেডিংয়ের মোটা টাকার লোভ দেখিয়ে WhatsApp গ্রুপে নিয়ে প্রতারণা! ২ কোটি খোয়ালেন দুই ভাই

Online Trading Scam: অনলাইন ট্রেডিংয়ের মোটা টাকার লোভ দেখিয়ে WhatsApp গ্রুপে নিয়ে প্রতারণা! ২ কোটি খোয়ালেন দুই ভাই

সাইবার প্রতারণার পর্দাফাঁস (Shutterstock) (HT_PRINT)

পেশায় ইঞ্জিনিয়ার ৫৩ বছর বয়সী পুনে নিবাসী ওই ব্যক্তি ও তাঁর ভাইকে একটি নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করে অনলাইন শেয়ার ট্রেডিং এ বিপুল আর্থিক লাভ দেওয়ার টোপ দেয় অপরাধীরা।

ঘটনা পুনের চারহোলি বুদ্রুকের। সেখানের বাসিন্দা দুই ভাই সদ্য খুইয়েছেন ২.৪৫ কোটি টাকা। মোটা টাকা আয় করার লোভ সামলাতে না পেরে, অনলাইন প্রতারণার ফাঁদে পড়ে এই বিপত্তির শিকার হয়েছেন তাঁরা। পুলিশে FIR দায়ের করে তাঁরা জানিয়েছেন গোটা ঘটনা। অভিযোগ, অনলাইন শেয়ার ট্রেডিং এ বিপুল অর্থ লাভ করার আশা দেখিয়ে ওই দুই ব্যক্তিকে এক সাইবার অপরাধী একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করেন। সেখান থেকেই তাঁরা ২.৪৫ কোটা টাকা খুইয়েছেন বলে অভিযোগ।

৫৩ বছর বয়সী পুনে নিবাসী ওই ব্যক্তি ও তাঁর ভাইকে একটি নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করে অনলাইন শেয়ার ট্রেডিং এ বিপুল আর্থিক লাভ দেওয়ার টোপ দেয় অপরাধীরা। প্রতারকদের নির্দেশে শেয়ার ট্রেডিং অ্যাকাউন্ট খুলেও ফেলেন ওই দুই ভাই। এরপর হোয়াটসঅ্যাপ গ্রুপে যে নির্দেশ আসত, সেই নির্দেশ শুনে শুনে তারা শেয়ার কিনতে শুরু করতেন। পেশায় ওই দুই ভাই সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার। পুলিশ বলছে, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারের নম্বর মেসেজিং অ্যাপ্লিকেশন গ্রুপে যোগ করে দেয় প্রতারকরা। সেই গ্রুপে শেয়ার ট্রেডিং থেকে লাভ ক্ষতি নিয়ে আলোচনা হত। পুলিশের সিনিয়র ইন্সপেক্টর বলছেন, ‘সেটা ছিল স্ক্রিন সফ্টওয়্যার সেটাকে কাটা ছাঁটা করতে পারত অপরাধীরা।’ প্রাথমিকভাবে স্ক্রিন সফ্টওয়্যার ব্যবহার করে অপরাধীরা শেয়ার কিনত। পুলিশ বলছে, ওই স্ক্রিন সফ্টওয়্যার তাঁদের ভালো রকমের লাভ দেখাত। পরে অপরাধীরা আরও বেশি টাকা বিনিয়োগ করতে বলেন, যাতে লাভ বেশি হয়। ফলে বেশি দামের শেয়ার কেনায় উদ্বুদ্ধ করা হয় তাঁদের। পুলিশ বলছে, ‘এরপর অপরাধীরা ৩ টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর ঘটনার শিকার ব্যক্তিদের পাঠান, আর ওই ব্যাক্তি তাতে টাকা দিয়েও দেন।’ এক ভাই,১.৬৮ কোটি ওই অ্যাকাউন্টে দেওয়ার পর অপর ভাই ৭৭৫০০০০ টাকা পাঠিয়ে দেন। পরে তাঁদের ভুয়োভাবে বোঝানো হয় যে, তাঁরা ৮ কোটি লাভ করেছেন শেয়ার ট্রেডিং ব্যবসা থেকে।

তারপর মার্চ মাসে সেই টাকা তুলে নিচে চান এক ভাই। তখন প্রতারকরা দাবি করেন SEBI এর নজর রয়েছে তাঁর অ্যকাউন্টে ফলে তিনি এমনটা করতে পারবেন না। এজেন্সি তাঁর অ্যাকাউন্ট লক করে দিয়েছে। তারপর গিয়ে অভিযোগকারীরা বুঝতে পারেন যে তাঁরা প্রতারকদের খপ্পরে পড়ে গিয়েছেন। পুলিশ বলছে, কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দেওয়ার আগে, তার নাম ও তথ্য দেখে নিতে হবে।

সচেতন হতে কিছু দিক খেয়াল রাখতে হবে:-

 ১) সেখানে যদি বিপুল সংখ্যক সদস্য থাকে, তাহলে সাবধনতা নিতে হবে।

 ২)সেখানের অ্যাডমিন কে, তা দেখতে হবে। 

৩)কেউ গ্রুপে আপনার অনুমতি ছাড়া 'ইনভাইট' করলে, তা নিয়ে সন্দেহ থাকলে ব্যক্তিকে প্রশ্ন করুন। 

৪) গ্রুপে কোনও ফাইল আসলে হঠাৎ করে তা ক্লিক করবেন না। এটি কোনও প্রতারণামূলক ফাইল হতে পারে, যা আপনার মোবাইল থেকে তথ্য চুরি করে নিতে পারে।

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সরকারি পদক্ষেপ নিয়ে উদ্বেগ, ২৫০০০ কোটির IPO আনার আগে সতর্কবার্তা হুন্ডাই-এর মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল সবুরে মেওয়া ফলে, ডিএ-বেতন নিয়ে বড় ঘোষণা করতে পারেন CM, জানালেন সরকারি কর্মীরাই

T20 WC 2024

কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.