বাংলা নিউজ > ঘরে বাইরে > ফিক্সড ডিপোজিটের বিষয়ে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
ফিক্সড ডিপোজিটের বিষয়ে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ফিক্সড ডিপোজিটের বিষয়ে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ফিক্সড ডিপোজিটের বিষয়ে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

SBI-এর অফিসিয়াল টুইটার পেজে এ বিষয়ে নোটিশ টুইট করা হয়েছে।

অনলাইন ব্যাঙ্কিং গ্রাহকদের সতর্ক করে বিজ্ঞপ্তি দিল State Bank of India। সম্প্রতি ব্যাঙ্কের কর্মী বলে পরিচয় দিয়ে পরপর কয়েকটি প্রতারণার চেষ্টা হয়। সে বিষয়েই গ্রাহকদের সচেতন করল ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

SBI-এর অফিসিয়াল টুইটার পেজে এ বিষয়ে নোটিশ টুইট করা হয়েছে। সেখানে ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে যে সম্প্রতি বেশ কিছু এই ধরনের সাইবার অপরাধের ঘটনা ঘটেছে। সেখানে দেখা গিয়েছে গ্রাহকদের অ্যাকাউন্টে অনলাইন ফিক্স ডিপোজিট তৈরি করেছে প্রতারকরা। নিজেকে ব্যাঙ্কের প্রতিনিধি বলে সাধারণত পরিচয় দিয়ে থাকে এই প্রতারকরা।

'গ্রাহকরা যাতে ব্যাঙ্কিংয়ের তথ্যাবলি কারও সঙ্গে শেয়ার না করেন সেই অনুরোধ জানাই। স্টেট ব্যাঙ্কের কর্মী সেজে কেউ প্রতারণার ফাঁদ পাতলে তাতে পা দেবেন না। মনে রাখবেন, আমরা কখনই আপনার ব্যক্তিগত তথ্য ফোন করে জিজ্ঞাসা করব না, যেমন পাসওয়ার্ড/ওটিপি/কার্ড নম্বর/সিভিভি ইত্যাদি,' গ্রাহকদের সতর্ক করে জানায় SBI। 

দেখুন সেই টুইট-

গত কয়েক বছরে অনলাইন ব্যাঙ্কিংয়ে প্রতারণার সংখ্যা ক্রমেই বেড়েছে। সচেতনতামূলক প্রচার সত্ত্বেও জালিয়াতির শিকার হয়েছেন বহু মানুষ। হারিয়েছেন সর্বস্ব।

মনে রাখবেন,

১. ব্যাঙ্ক কর্মীরা কখনই ফোন করে আপনার কোনও তথ্য জানতে চাইবেন না। কার্ড, অ্যাকাউন্ট নম্বর থেকে শুরু করে অন্যান্য কোনও তথ্যই ব্যাঙ্ক ফোন করে জানতে চাইবে না।

২. অচেনা ব্যক্তি হঠাৎ কোনও অ্যাপ ইনস্টল করতে বললে করবেন না।

৩. কোনও অচেনা ই-মেল, মেসেজ ইত্যাদিতে আসা লিঙ্কে ভুলেও ক্লিক করবেন না।

৪. কেবলমাত্র নামী, নির্ভরযোগ্য অ্যাপই স্মার্টফোনে ইনস্টল করবেন।

৫. কোনও অস্বাভাবিক লেনদেন লক্ষ্য করলে সঙ্গে সঙ্গে আপনার ব্যাঙ্কের শাখায় জানান। সময় নষ্ট করবেন না।

৬. গুগল সার্চ করে অচেনা সাইট থেকে ব্যাঙ্কের কাস্টমার কেয়ার নম্বর জোগাড় করতে যাবেন না। ব্যাঙ্কের কোনও লিফলেট, পাসবই থেকে কাস্টমার কেয়ার নম্বর নিন। অথবা আপনার ব্যাঙ্কের শাখা থেকে সেই নম্বর জোগাড় করুন।

বন্ধ করুন