বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI: জিরো ব্যালেন্স অ্যাকাউন্টে কি ট্র্যানজকশন চার্জ লাগবে?
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

SBI: জিরো ব্যালেন্স অ্যাকাউন্টে কি ট্র্যানজকশন চার্জ লাগবে?

আইআইটি বম্বের ওই সমীক্ষায় বলা হয় যে, স্টেট ব্যাঙ্ক-সহ দেশের একাধিক ব্যাঙ্ক জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট বা বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টে(BSBDA) অত্যাধিক চার্জ বসাচ্ছে।

আইআইটি বম্বের একটি সমীক্ষার প্রেক্ষিতে বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করল State Bank of India । আইআইটি বম্বের ওই সমীক্ষায় বলা হয় যে, স্টেট ব্যাঙ্ক-সহ দেশের একাধিক ব্যাঙ্ক জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট বা বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টে (BSBDA) অত্যাধিক চার্জ বসাচ্ছে। সেখানে বলা হয়, ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে সার্ভিস চার্জের মাধ্যমে SBI ৩০০ কোটি টাকারও বেশি সংগ্রহ করেছে।

২০১২ সালের অগস্টে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানায় ব্যাঙ্কগুলি BSBDA-তে চারটি ফ্রি ট্রানজাকশনের পর থেকে ইচ্ছা মতো সার্ভিস চার্জ বসাতে পারে। সেই অনুযায়ীই স্টেট ব্যাঙ্ক চারবার বিনা মাশুলে লেনদেনের পর থেকে ডেবিট লেনদেনে চার্জ নেয়। গ্রাহকদেরও এ বিষয়ে অবগত করা হয়। এমনটাই জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

গত অগস্ট সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেজ প্রতিটি ব্যাঙ্ককে গত বছর পয়লা জানুয়ারি পর থেকে ডিজিটাল মোডে লেনদেনের সময়ে সংগ্রহ করা চার্জ ফেরত দিতে নির্দেশ দেয়। সেই অনুযায়ী চার্জগুলি ফেরত দেয় স্টেট ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, গ্রাহকদের সুবিধাই আমাদের অগ্রাধিকার। এসএমএস সার্ভিস ও মাসিক গড় ব্যালেন্স মেনটেনেন্স-এক ক্ষেত্রেও ফি-এ ছাড় দেয় স্টেট ব্যাঙ্ক।

বন্ধ করুন