বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI FD vs Post Office TD: স্টেট ব্যাঙ্ক না পোস্ট অফিস, কোথায় টাকা রেখে লাভ বেশি?

SBI FD vs Post Office TD: স্টেট ব্যাঙ্ক না পোস্ট অফিস, কোথায় টাকা রেখে লাভ বেশি?

ব্যাঙ্ক FD-র মতোই, বিনিয়োগকারীরা পোস্ট অফিসের মেয়াদি আমানতের মেয়াদের উপর নির্ভর করে রিটার্ন পান। ফাইল ছবি: রয়টার্স (Reuters)

ফের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), HDFC ব্যাঙ্ক তাদের FD-র সুদের হার বাড়িয়ে দিয়েছে। ব্যাঙ্ক ছাড়াও, অনেকেই নিরাপদ বিনিয়োগের ক্ষেত্র হিসাবে পোস্ট অফিস টার্ম ডিপোজিটে ভরসা করেন। পোস্ট অফিস তাদের টার্ম ডিপোজিটের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধন করে।

SBI fixed deposit vs Post Office term deposit: সব ব্যাঙ্কেই FD করার অপশন থাকে। নতুন আমানতকারীদের আকৃষ্ট করতে, বেশ কিছু ব্যাঙ্ক গত কয়েক সপ্তাহে তাদের আমানতের হার বাড়িয়েছে। প্রায় ১০ মাস আগে গড়ে মাত্র ৫ শতাংশ হারে সুদ মিলছিল। সেখান থেকে এখন FD রেট বাড়তে বাড়তে গড়ে ৭ শতাংশে পৌঁছে গিয়েছে। সম্প্রতি ফের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), HDFC ব্যাঙ্ক তাদের FD-র সুদের হার বাড়িয়ে দিয়েছে। ব্যাঙ্ক ছাড়াও, অনেকেই নিরাপদ বিনিয়োগের ক্ষেত্র হিসাবে পোস্ট অফিস টার্ম ডিপোজিটে ভরসা করেন। পোস্ট অফিস তাদের টার্ম ডিপোজিটের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধন করে।

ফিক্সড ডিপোজিটের সেরা সুদ জানতে ক্লিক করুন: ফিক্সড ডিপোজিটে ৮.৫% পর্যন্ত সুদ পাবেন এই ৫ ব্যাঙ্কে, আপনি কোনটায় রাখবেন?

পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিম অনেকটা ব্যাঙ্ক এফডি-র মতোই। পোস্ট অফিসে এক বছর থেকে পাঁচ বছরের মেয়াদী আমানত করা যায়। ব্যাঙ্ক FD-র মতোই, বিনিয়োগকারীরা পোস্ট অফিসের মেয়াদি আমানতের মেয়াদের উপর নির্ভর করে রিটার্ন পান। যেমন ধরুন, এক বছরের টার্ম ডিপোজিটে ৬.৬% সুদের হার পাবেন। ৫ বছরের টার্ম ডিপোজিট অ্যাকাউন্টে আবার সুদের হার একটু বেশি হবে। সেক্ষেত্রে পোস্ট অফিসে ৭% সুদের হার পাবেন। উল্লেখ্য, গত ১ জানুয়ারি ২০২৩ থেকে এই সুদের হার প্রযোজ্য হয়েছে।

পোস্ট অফিসে টার্ম ডিপোজিটে সুদের হার(ফেব্রুয়ারি ২০২৩):

  • ১ বছরের টার্ম ডিপোজিট: ৬.৬
  • ২ বছরের টার্ম ডিপোজিট: ৬.৮
  • ৩ বছরের সময় আমানত ৬.৯
  • ৫ বছরের টার্ম ডিপোজিট: ৭.০

SBI-এর ফিক্সড ডিপোজিটে সুদের হার

নিচে সাধারণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিটে সুদের হার দেওয়া হল। এই নয়া হারগুলি ১৫ ফেব্রুয়ারি ২০২৩ থেকে কার্যকর হয়েছে। তবে মনে রাখবেন, প্রবীণ নাগরিকরা এই আমানতে ৫০ বেসিস পয়েন্ট (bps) অতিরিক্ত সুদ পাবেন।

  • ৭ দিন থেকে ৪৫ দিন - ৩%
  • ৪৬ দিন থেকে ১৭৯ দিন - ৪.৫%
  • ১৮০ দিন থেকে ২১০ দিন - ৫.২৫%
  • ২১১ দিন থেকে ১ বছরের কম - ৫.৭৫%
  • ১ বছর থেকে ২ বছরের কম - ৬.৮%
  • ৪০০ দিন (অমৃত কলস)- ৭.১০%
  • ২ বছর থেকে ৩ বছরের কম - ৭.০০%
  • ৩ বছর থেকে ৫ বছরের কম - ৬.৫%

আরও পড়তে ক্লিক করুন: Premature Withdrawal: সময়ের আগে FD ভাঙবেন? জরিমানার নিয়ম জানুন

  • ৫ বছর এবং ১০ বছর পর্যন্ত - ৬.৫%

তাহলে দেখলেন তো, পোস্ট অফিস ও ভারতীয় স্টেট ব্যাঙ্কের সুদের হারের মধ্যে পার্থক্য? এবার আপনার সুবিধা মতো যেখানে পছন্দ, FD করুন। এই জাতীয় সমস্ত খবর ও পরামর্শের জন্য অবশ্য ডাউনলোড করুন HT অ্যাপ। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

মন্দিরে লাইব্রেরি তৈরি করা উচিত! হঠাৎই কেন এ কথা বললেন ISRO প্রধান এস সোমনাথ গরমে ভাত নাকি রুটি? কোনটি উপকারী আপনার শরীরের পক্ষে শুধু চিনি নয়, এবার নুন নিয়েও সতর্কতা জারি করল WHO RCB: হাসলেন, লাফালেন, কাঁদলেনও! আরসিবির ম্যাচে 'বিরাট' চিয়ার লিডার অনুষ্কা ‘পুলিশ TMC-র কুকুর’ বললেন সৌমিত্র, ‘BJP প্রার্থীর রুচি নিম্মমানের’ পালটা সুজাতা ‘কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা যৌনপল্লীতে ঘুরে বেড়াচ্ছে’ বেলাগাম অভিযোগ কল্যাণের 'বিজেপির কালচার...' প্রথম ভোট-পরীক্ষায় রেগে অগ্নিশর্মা রচনা, কেন? যোগী-রাজ্যে বুথের বাইরে এসপি-বিজেপি সংঘর্ষ, আহত কয়েকজন ভোটের সাতকাহন-দিলীপ দা চলে যাওয়ায় মন খারাপ ছিল,এখন ওরা সবাই খুশি-অগ্নিমিত্রা পাল নিজের মেয়েকে যৌন নিগ্রহের অভিযোগ, বিষ্ণুপুরে গ্রেফতার BJP নেতা

Latest IPL News

আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.