বাংলা নিউজ > ঘরে বাইরে > Air Fare Hike: বিমানের জ্বালানির দামে ‘আগুন’, পাল্লা দিয়ে লাফিয়ে বাড়ল উড়ানের ভাড়া
গতবছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ দাম বেড়েছে দেশের জনপ্রিয় সব রুটের বিমান ভাড়া (AP)

Air Fare Hike: বিমানের জ্বালানির দামে ‘আগুন’, পাল্লা দিয়ে লাফিয়ে বাড়ল উড়ানের ভাড়া

  • এক বছর আগের ভাড়ার তুলনায় এই সপ্তাহের বুকিংয়ে যাত্রীদের ৫০ থেকে ৬০ শতাংশ বেশি খরচ করতে হচ্ছে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের মাঝেই বিশ্ব জুড়ে বেড়েছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম। এর জেরে বেড়েছে পেট্রল, ডিজেলের দাম। সঙ্গে বেড়েছে বিমানের জ্বালানির দামও। আর এর প্রভাব পড়েছে উড়ানের ভাড়ার উপর। গত সপ্তাহে রেকর্ড হারে মূল্য বৃদ্ধি হয় জেট বিমানের জ্বালানির। এর জেরে এই সপ্তাহে শেষ মুহূর্তের বিমান ভাড়া আকাশছোঁয়া হয়েছে।

জানা গিয়েছে, দিল্লি-মুম্বই, হায়দরাবাদ-দিল্লি এবং চেন্নাই-দিল্লির মতো জনপ্রিয় রুটে গড় ভাড়া থেকে একলাফে অনেকটা বেড়েছে এই সপ্তাহের ভাড়া। এক বছর আগের ভাড়ার তুলনায় এই সপ্তাহের বুকিংয়ে যাত্রীদের ৫০ থেকে ৬০ শতাংশ বেশি খরচ করতে হচ্ছে।

২১ থেকে ৩১ মার্চের মধ্যে ভারতের ব্যস্ততম রুট দিল্লি থেকে মুম্বইয়ের একদিকের ভাড়া ইক্সিগো পোর্টালে ৭৯৫৬। আগের বছরের তুলনায় তা প্রায় ৬০ শতাংশ বেশি। পাশাপাশি হায়দরাবাদ-দিল্লি, চেন্নাই-দিল্লি এবং মুম্বই-ব্যাঙ্গালোর রুটে উড়ানের একমুখী টিকিটের দাম যথাক্রমে ৮২৫৩, ৯৭৬৭ এবং ৬৪৬৯। যথাক্রমে তা গতবছরের তুলনায় ৬০%, ৬৪% এবং ৪৪% বেড়েছে। , কলকাতা-দিল্লি এবং দিল্লি-ব্যাঙ্গালোরে ভাড়া বেড়েছে ৪৩% এবং ৩৬%৷

উল্লেখ্য, গত সপ্তাহে আচমকা উড়ানের জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে বিমান সংস্থাগুলি লোকসানের মুখে পড়েছে। নয়া দিল্লিতে জেট ফুয়েলের দাম রেকর্ড ১৮.৩ শতাংশ বেড়ে প্রতি কিলোলিটারে ১ লক্ষ ১০ হাজার ৬৬৬ টাকা ২৯ পয়সা হয়েছে। প্রথমবারের মতো দিল্লিতে জেট ফুয়েলের দাম ১ লক্ষের গণ্ডি পার করেছে। এদিকে প্রতি কিলোলিটারে কলকাতা, মুম্বই এবং চেন্নাইতে দাম বেড়েছে যথাক্রমে ১ লক্ষ ১৪ হাজার ৯৭৯.৭০ টাকা, ১ লক্ষ ৯ হাজার ১১৯.৮৩ টাকা এবং ১ লক্ষ ১৪ হাজার ১৩৩.৭৩ টাকা।

বন্ধ করুন