বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনায় অনাথ হওয়া শিশুদের বেআইনি দত্তক গ্রহণ বন্ধ করার নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

করোনায় অনাথ হওয়া শিশুদের বেআইনি দত্তক গ্রহণ বন্ধ করার নির্দেশ সুপ্রিম কোর্টের

  • করোনার জেরে বাবা-মাকে হারাচ্ছে অসংখ্য শিশু। অনাথ সেই শিশুদের বেআইনি ভাবেই দত্তক নেওয়া হচ্ছে বিভিন্ন রাজ্যে।

করোনার জেরে বাবা-মাকে হারাচ্ছে অসংখ্য শিশু। অনাথ সেই শিশুদের বেআইনি ভাবেই দত্তক নেওয়া হচ্ছে বিভিন্ন রাজ্যে। এবার এই প্রসঙ্গে কড়া নির্দেশ জারি করল সুপ্রিম কোর্ট। রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে অবিলম্বে বেআইনি দত্তক গ্রহণ বন্ধ করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এই ঘটনার সঙ্গে অনেক এনজিও যুক্ত রয়েছে বলে জানা গিয়েছে।

এল নাগেশ্বর রাও এবং অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চের সামনে এদিন এই মামলা সংক্রান্ত শুনানি হয়। বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে বেইনি দত্তকের ঘটনা ছড়িয়ে পড়তে এই বিষয়ে শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করে 'জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন'। এরপর আদালতকে এই বিষয়ে 'উই দ্য উইমেন অফ ইন্ডিয়া' নামক এক এনজিওর তরফে জানানো হয়, সোশ্যাল মিডিয়াতে দত্তক সম্পর্কিত পোস্ট দেখে তারা এই বিষয়ে খতিয়ে দেখলে জানতে পারে বিষয়টি ভুয়ো।

এর আগে করোনায় যে শিশুরা অনাথ হয়েছে, অথবা বাবা-মায়ের মধ্যে একজনকে হারিয়েছে, তাদের যাবতীয় তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয় জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনের তরফে। সংশ্লিষ্ট পোর্টালে এই সংক্রান্ত যাবতীয় তথ্য আপলোড করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রধান সচিবদের লিখিত নির্দেশ পাঠায় এনসিপিসিআর।

কমিশনের তরফে দেওয়া নির্দেশিকায় জানানো হয়, ২০১৫ সালের জুভেনাইল জাস্টিস আইনের ৩১ নম্বর ধারা অনুসারে অসহায় এই শিশুদের সংশ্লিষ্ট শিশু কল্যাণ কমিটির সামনেও পেশ করতে হবে। এইসব শিশুদের দেখভাল আগামী দিনে কীভাবে করতে হবে, এর জন্য কী কী তথ্য-প্রমাণ ও নথি দাখিল করতে হবে, তারও একটা তালিকা দেওয়া হয়েছে কমিশনের পক্ষ থেকে। কমিশনের তরফে বলা হয়, যে শিশুরা তাদের বাবা-মা দু’জনকেই অথবা তাদের মধ্যে একজনকে হারিয়েছে, কিংবা যাদের কোনও পরিবার নেই তাদের দেখাশোনা ও যত্ন দরকার।

বন্ধ করুন