বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Kisan: আগামী ৩০ জুন পর্যন্ত মিলবে দুটি কিস্তির টাকা, জানুন কীভাবে
ছবি (এডিটেড) : রয়টার্স  (Reuters)
ছবি (এডিটেড) : রয়টার্স  (Reuters)

PM Kisan: আগামী ৩০ জুন পর্যন্ত মিলবে দুটি কিস্তির টাকা, জানুন কীভাবে

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির নিয়ম অনুযায়ী, জুন মাসে আবেদন করলে এবং আপনার আবেদন গৃহীত হলে, জুনেই বা জুলাইতে ২ হাজার টাকা পাবেন।

সম্প্রতি প্রধানমন্ত্রী  সম্মান নিধির অষ্টম (এপ্রিল-জুলাই) কিস্তি পৌঁছে গিয়েছে দেশের সাড়ে ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে। এর পাশাপাশি এখনও প্রধানমন্ত্রী কিষানে নিবন্ধভুক্ত না হলে, সেক্ষেত্রে তা ৩০ জুনের আগে সম্পন্ন করুন। সেটি করলেই এই বছরের উভয় কিস্তিই আপনার অ্যাকাউন্টে আসবে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির নিয়ম অনুযায়ী, জুন মাসে আবেদন করলে এবং আপনার আবেদন গৃহীত হলে, জুনেই বা জুলাইতে ২ হাজার টাকা পাবেন।

শুধু তাই নয়, আগস্টেও আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ হাজার টাকার কিস্তি আসবে। বর্তমানে দেশের ১১ কোটিরও বেশি মানুষ প্রধানমন্ত্রী কিষানের এপ্রিল-জুলাই কিস্তির জন্য অপেক্ষা করছেন।

এই স্কিমের অধীনে বছরে তিনবার মোদী সরকার কৃষকদের অ্যাকাউন্টে ২ হাজার টাকা স্থানান্তর করে। বর্তমানে নতুন কোনও কৃষক নাম নথিভুক্ত করলে পর পর দুটি কিস্তির সুবিধা লাভ করবেন।

অর্থাত্ আপনি যদি ৩০ জুনের আগে প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় আবেদন করেন তবে, এপ্রিল-জুলাইয়ের কিস্তি জুলাইয়ে পাবেন এবং অগস্টের নতুন কিস্তিও আপনার অ্যাকাউন্টে চলে আসবে।

পিএম কিষাণের টাকা না পেলে যে নম্বরগুলিতে যোগাযোগ করতে পারেন:

PM Kisan Toll Free Number: 18001155266

PM Kisan Helpline Number: 155261

PM Kisan Landline Numbers: 011—23381092, 23382401

New helpline of PM Kisan: 011-24300606

PM Kisan has another helpline: 0120-6025109

Email ID: pmkisan-ict@gov.in

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি :

আধার কার্ড: প্রধানমন্ত্রী কৃষ্ণ সম্মান নিধি যোজনায় নাম নথিভুক্ত করতে আধার কার্ড আবশ্যিক।

ব্যাংক অ্যাকাউন্ট নম্বর: কিস্তির অর্থ পেতে আপনার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর থাকতে হবে। এর কারণ সরকার ডিবিটির(DBT) মাধ্যমে সরাসরি অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক থাকাও আবশ্যিক।

কোথায় আবেদন করবেন?

pmkisan.gov.in ওয়েবসাইটে আপলোড করতে হবে। সেখানে Farmer Corner অপশনে যেতে হবে এবং তাতে নথি আপডেট করারও অপশন পাবেন।

কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মকর্তা এবং কৃষকরা যাঁরা ১০ হাজার টাকারও বেশি পেনশন পান, তাঁরা এই সুবিধা পাবেন না। যে কৃষকরা গত আর্থিক বছরে আয়কর দিয়েছিলেন তাঁরাও এর সুবিধা থেকে বঞ্চিত হবেন।

বন্ধ করুন