বাংলা নিউজ > ঘরে বাইরে > Stubble Burning: কৃষকদের ভিলেন বানাচ্ছেন, আপনারা কী করছেন? নাড়া পোড়ানো নিয়ে পাঞ্জাব সরকারকে সুপ্রিম তোপ

Stubble Burning: কৃষকদের ভিলেন বানাচ্ছেন, আপনারা কী করছেন? নাড়া পোড়ানো নিয়ে পাঞ্জাব সরকারকে সুপ্রিম তোপ

জলন্ধরে চলছে নাড়া পোড়ানোর কাজ (ANI File) (HT_PRINT)

নাড়া পোড়ানো কিছুতেই বন্ধ হচ্ছে না। দূষণ ছড়াচ্ছে দিল্লিতে। এবার তা নিয়ে সুপ্রিম কোর্টের তোপের মুখে পাঞ্জাব সরকার। 

অনিরূদ্ধ ধর

ফসলের নাড়া পোড়ানো নিয়ে এবার পাঞ্জাব সরকারকে তীব্র ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এদিকে এই নাড়া বা ফসলের অবশিষ্ট অংশ পোড়ানোর জেরে দিল্লিতে ব্যপক দুষণ ছড়াচ্ছে। তবে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ কৃষকদের বার বার ভিলেন বানানো হয়েছে। কিন্তু তাঁরা তো আদালতে নেই। তাঁদের কথা তো আদালতে শোনা হচ্ছে না।

এদিকে সুপ্রিম কোর্ট জানিয়েছে পাঞ্জাব সরকারের রিপোর্ট বলছে কৃষকদের সঙ্গে সব মিলিয়ে ৮,৪৮১টি মিটিং হয়েছে। রাজ্যের আধিকারিকরা কৃষক নেতাদের মাধ্যমেও চাষিদের বুঝিয়েছেন যাতে তারা ফসলের গোড়াগুলিকে না পোড়ান। এমনকী ৯৮৪টি এফআইআর করা হয়েছে জমির মালিকদের বিরুদ্ধে। অন্তত ২ কোটি টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়েছে তাদের কাছ থেকে। পরিবেশের ক্ষতি হবে এই কারণে তাদের কাছ থেকে ১৮ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে।

বিচারপতি এসকে কৌল ও বিচারপতি এস ধুলিয়া পাঞ্জাব ও দিল্লি সরকারকে কড়া ব্য়বস্থা নেওয়ার জন্য় নির্দেশ দিয়েছেন। সুপ্রিম কোর্ট পাঞ্জাব সরকারকে প্রশ্ন করেছে, পাঞ্জাব সরকার কেন ফসলের অবশিষ্ট অংশ থেকে জমিকে যাতে মুক্ত করা যায় তার ব্যবস্থা করছে না। এগুলো পোড়ানোর জন্য কৃষকের যেটা প্রয়োজন সেটা হল একটা দেশলাই। তবে মেশিন দিলেই হবে না। মেশিন দিলে ডিজেল, শ্রমিক সব লাগবে। সেই সঙ্গেই সুপ্রিম কোর্ট জানিয়েছে, যেভাবে হরিয়ানা সরকার আর্থিক ইনসেনটিভ দিয়ে কৃষকদের ওই কাজ থেকে বিরত করেছে সেটা থেকে শিক্ষা নিতে পারে পাঞ্জাব সরকার।

সেই সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ওই রাজ্যের বহু জমি ক্রমে বন্ধ্যা হয়ে যাচ্ছে। যদি জমি শুকিয়ে যায় তবে গোটা পরিস্থিতির উপর প্রভাব পড়বে। আদালত জানিয়েছে, কৃষকদের গোটা বিষয়টা বোঝা দরকার।

আদালত অ্য়াটর্নি জেনারেলকে বলেন, আপনি কীভাবে ধান চাষের ক্ষেত্রে নিরুৎসাহিত করছেন আর বিকল্প ফসলের ক্ষেত্রে উৎসাহ দিচ্ছেন। সুপ্রিম কোর্ট জানিয়েছে, দীর্ঘকালীন ক্ষেত্রে এই ধান চাষ কমিয়ে দেওয়ার কী প্রভাব পড়তে পারে সেটা দেখা দরকার। এর তো বড় ক্ষতি হয়ে যেতে পারে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

টসে জিতল South Africa , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে…

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.