বাংলা নিউজ > ঘরে বাইরে > পুলওয়ামা হামলা নেতিবাচক প্রভাব ফেলে BJP-র সমর্থনে, দাবি মার্কিন গবেষণায়
২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি রক্তস্নাত হয়েছিল পুলওয়ামা (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স) (REUTERS)
২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি রক্তস্নাত হয়েছিল পুলওয়ামা (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স) (REUTERS)

পুলওয়ামা হামলা নেতিবাচক প্রভাব ফেলে BJP-র সমর্থনে, দাবি মার্কিন গবেষণায়

  • ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি রক্তস্নাত হয়েছিল পুলওয়ামা। এর জেরে ভারতীয় জনতা পার্টির সমর্থনে নেতিবাচক প্রভাব ফেলেছিল বলে দাবি সমীক্ষায়।

আমেরিকান জার্নাল অফ পলিটিক্যাল সায়েন্স (এজেপিএস)-এ প্রকাশিত একটি নতুন সমীক্ষায় দাবি করা হল যে কাশ্মীরের পুলওয়ামা জেলায় ২০১৯ সালের সন্ত্রাসী হামলার নেতিবাচক প্রভাব পড়ে বিজেপির উপর। পুলওয়ামার জঙ্গি হামলায় ভারতের নিরাপত্তা বাহিনীর ৪০ জন সদস্য শহিদ হয়েছিলেন। এর জেরে ভারতীয় জনতা পার্টির সমর্থনে নেতিবাচক প্রভাব ফেলেছিল বলে দাবি সমীক্ষায়। যে এলাকায় বিজেপি ক্ষমতাসীন দল, সেখানেই এই হামলার পর থেকে সমর্থন কমে গেরুয়া শিবিরের।

কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর দক্ষিণ এশিয়া প্রোগ্রামের সিনিয়র ফেলো তথা ডিরেক্টর মিলন বৈষ্ণব এবং কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর জুনিয়র ফেলো জেমি হিন্টসন যৌথভাবে গবেষণাপত্রটি লিখেছেন। গবেষণাপত্রের নাম: 'হু র‌্যালিস অ্যারাউন্ড দ্য ফ্ল্যাগ? জাতীয়তাবাদী দল, জাতীয় নিরাপত্তা, এবং ২০১৯ ভারতীয় নির্বাচন।' এই গবেষণাতেই দাবি করা হয়, কাশ্মীরের পুলওয়ামা জেলায় ২০১৯ সালের সন্ত্রাসী হামলার নেতিবাচক প্রভাব পড়ে বিজেপির সমর্থনের উপর।

এই বিষয়ে মিলন বৈষ্ণব বলেন, 'ম্যাক্রো স্তরে, এটি ব্যাপকভাবে স্বীকৃত যে ২০১৯ সালে কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা জাতীয়তাবাদী মনোভাব তৈরি করেছিল দেশে যা বিজেপিকে তাদের পুনঃনির্বাচিত হওয়ার জন্য প্রচারের ক্ষেত্রে সহায়তা করেছিল। তবুও, আমরা দেখতে পাচ্ছি যে যারা আক্রমণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল তারা বিজেপিকে সমর্থনের পথে হাঁটেনি।'

পুলওয়ামায় শহিদ এক জওয়ান মহেশ কুমারের পরিবার সদস্য এই বিষয়ে বলেন, 'জওয়ানদের নামে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা হচ্ছে কিন্তু তাঁদের পরিবার ও সন্তানদের জন্য তেমন কিছু করা হচ্ছে না।' এদিকে এই প্রেক্ষিতে বিজেপির মুখপাত্র গোপাল কৃষ্ণ আগরওয়াল বলেন যে প্রতিটি ঘটনারই প্রভাব থাকে তবে এই জাতীয় ছোট নমুনা নিয়ে করা সমীক্ষার ভিত্তিতে কেউ উপসংহারে পৌঁছাতে পারে না। তিনি বলেন, 'পুলওয়ামা হামলার খুব বড় নেতিবাচক প্রভাব রয়েছে। কিন্তু সরকারের গৃহীত দৃঢ় পদক্ষেপ মোদীজির একটি ইতিবাচক ভাবমূর্তি তুলে এনেছে যে তিনি কাজ করায় বিশ্বাস করেন।'

বন্ধ করুন