বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রায় ৯৪ শতাংশ পড়ুয়া স্কুলেই তামাকজাত দ্রব্য ব্যবহার করে: রাজস্থানের সমীক্ষা

প্রায় ৯৪ শতাংশ পড়ুয়া স্কুলেই তামাকজাত দ্রব্য ব্যবহার করে: রাজস্থানের সমীক্ষা

(ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

রাজস্থানে ১৩ থেকে ১৫ বছরের মধ্যে প্রায় ৪.১ শতাংশ পড়ুয়া তামাকজাত দ্রব্য ব্যবহার করে থাকে। যা জাতীয় স্তরে ৮.৫ শতাংশ। সম্প্রতি এক সমীক্ষায় এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। ওই সমীক্ষা অনুযায়ী, যে পড়ুয়ারা তামাকজাত দ্রব্য ব্যবহার করে, তাদের ৯৩.৮ শতাংশ পড়ুয়া স্কুলেই ব্যবহার করে থাকে।

গত সোমবার গ্লোবাল ইয়ুথ টোব্যাকো সার্ভে একটি রিপোর্ট পেশ করেছে। সেই রিপোর্টে উদ্বেগজনক একটি তথ্য উঠে এসেছে। রিপোর্টে দেখা গিয়েছে, এই সমস্ত পড়ুয়ারা কখনও বন্ধুবান্ধবদের সঙ্গে, কখনও নিজের বাড়িতে বসেই তামাকজাত দ্রব্যে সেবন করে থাকে। তবে সমীক্ষায় আরও উঠে এসেছে, এই বয়সি ছেলেমেয়েদের ক্ষেত্রে রাজস্থানে মাদকজাত দ্রব্য সেবনের জাতীয় হারের তুলনায় অনেকটাই কম। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, রাজস্থানে যেখানে এই হার ৪.‌১ শতাংশ, সেখানে জাতীয় ক্ষেত্রে এই হারের পরিমাণ ৮.‌৫ শতাংশ। যেখানে সারা দেশের মধ্যে মেয়েদের মধ্যে তামাকজাত দ্রব্য ব্যবহার করে ৭.‌৪ শতাংশ, সেখানে রাজস্থানে এই হার ০.‌৪ শতাংশ।

টেকনিক্যাল অ্যাডভাইজারি কমিটির নির্দেশিকা অনুযায়ী, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পপুলেশন সায়েন্স এই সমীক্ষা চালায়। এই সমীক্ষাটি ৩৪টি স্কুলের ২,৭৩৫ জন পড়ুয়াদের মধ্যে করা হয়েছে। সমীক্ষা চালিয়ে একটা বিষয় উঠে এসেছে যে যারা তামাকজাত অভ্যস্ত হয়েছে, তাদের মধ্যে প্রায় ৯৪ শতাংশই স্কুল থেকেই এই বিষয়ে অভ্যস্ত হয়েছেন। সমীক্ষায় উঠে এসেছে, ১০০ শতাংশ স্কুলেই অধ্যক্ষরা সিগারেট ও বিড়ি ব্যবহারের অপকারিতা নিয়ে যথেষ্টই সজাগ ও সচেতন। কিন্তু এই সজাগ, সচেতনতা, বাধানিষেধ সত্বেও পড়ুয়াদের মধ্যে তামাকজাত দ্রব্য ব্যবহার রোখা যায়নি। তবে এরইমধ্যে আশাব্যঞ্জক দিক হল, যারা তামাকজাত আসক্ত হয়েছে, তাদের মধ্যে ৮৯ শতাংশ মানুষ তা ছাড়তে চেষ্টা করেছে। ৩৪ শতাংশ পড়ুয়া ‘‌স্মোকলেস টোবেগো’‌ ব্যবহার করেন। তবে রাজ্য সরকার অবশ্য তামাক ব্যবহার রুখতে যথোপযুক্ত ব্যবস্থা নিয়েছে। ই–সিগারেট ও হুক্কা বার নিষিদ্ধ করা হয়েছে। যদি কেউ হুক্কা বার চালায় তাহলে সেই ব্যক্তিকে এক থেকে ৬ লাখ টাকা পর্যন্ত জরিমানা ও এক থেকে ৬ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অরুন্ধতীর বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা, অনুমতি দিলেন দিল্লির লেফটন্যান্ট গভর্ণর জাহিরে ডুবে, ভিন ধর্মে বিয়ের কথা বাবা শত্রুঘ্ন সিনহাকেও জানাননি সোনাক্ষী? স্বাগত জানিয়ে মোদীকে হাতজোড় করে ‘নমস্তে’ মেলোনির!ছবি একনজরে, নেটপাড়া কী বলছে? সেহওয়াগ তো আর সচিন-দ্রাবিড় নয়: শাকিবের পাশে দাঁড়ালেন ইমরুল কায়েস ‘‌আপনাকে মানুষ ভোট দেয়নি, এটা মেনে নিতে হবে’‌, দিলীপকে কড়া নিশানা করলেন দিন্দা পাক দলের ভাগ্য খুব ভালো- T20 WC 2024 Super 8-এ বাবরদের চান্স নিয়ে কাইফের কটাক্ষ চাষজমির উপর ছোট্ট বাড়ি, কোথা থেকে উঠে এসেছে সারেগামাপা-র প্রতিযোগী অনীক জানা? আলমোড়ার জঙ্গলে আগুন নেভাতে ভিমতাল থেকে কপ্টারে নিয়ে যাওয়া হচ্ছে জল,দেখুন ভিডিয়ো ভয়ঙ্করী তিস্তা! উত্তরবঙ্গে ভয়াবহ পরিস্থিতিতে বন্ধ বহু রাস্তা শনিতেই তাপপ্রবাহ থেকে নিস্তার? দক্ষিণবঙ্গে বর্ষার এন্ট্রি কবে? রইল পূর্বাভাস

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.