বাংলা নিউজ > ঘরে বাইরে > যুদ্ধ পরিস্থিতি সামলাতে সুদানকে সাহায্য করবে আমেরিকা

যুদ্ধ পরিস্থিতি সামলাতে সুদানকে সাহায্য করবে আমেরিকা

সুদান। ছবি ডয়চে ভেলে

আমেরিকা জানিয়েছে, এই অর্থ বিভিন্ন মানবাধিকার সংস্থার কাছে পৌঁছে দেওয়া হবে, যারা আমেরিকার সঙ্গে কাজ করে। প্রায় দশ লক্ষ মানুষ সুদানে যুদ্ধের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বহু মানুষ ঘরছাড়া। তাদের কাছে সাহায্য পৌঁছে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার সুদানে যুদ্ধ পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। দ্রুত সাহায্য প্রয়োজন বহু মানুষের। সোমবার যুদ্ধবিরতি চুক্তিতে সই করেছিল সুদানের যুযুধান দুই পক্ষ। মঙ্গলবার তা অমান্য করেই দুপুর পর্যন্ত তারা লড়াই চালিয়ে গিয়েছে। তবে বিকেলের পর থেকে ধীরে ধীরে লড়াইয়ের তীব্রতা কমেছে। আকাশে এখনও যুদ্ধবিমান ঘুরছে। মাঝে মধ্যে দু-একটি মর্টারের শব্দও পাওয়া যাচ্ছে। তবে আগের চেয়ে তা অনেক কম। এই পরিস্থিতির মধ্যেই দ্রুত বেসামরিক মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া প্রয়োজন বলে মনে করছে মানবাধিকার সংস্থাগুলি।

মঙ্গলবার আমেরিকা সুদানের জন্য ২৪৫ মিলিয়ন মার্কিন ডলারের সাহায্য ঘোষণা করেছে। আমেরিকা জানিয়েছে, এই অর্থ বিভিন্ন মানবাধিকার সংস্থার কাছে পৌঁছে দেওয়া হবে, যারা আমেরিকার সঙ্গে কাজ করে। প্রায় দশ লক্ষ মানুষ সুদানে যুদ্ধের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বহু মানুষ ঘরছাড়া। তাদের কাছে সাহায্য পৌঁছে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে। এদিকে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, সামরিক বাহিনীর প্রধান এবং বিদ্রোহী প্যারামিলিটারির প্রধানকে জানানো হয়েছে, তারা যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে কঠিন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সাহায্য পৌঁছাবে?

রেডক্রস জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর বহু মানুষ ঘর হারিয়ে পার্শ্ববর্তী চাঁদের জঙ্গলে গিয়ে আশ্রয় নিয়েছেন। কিছুদিনের মধ্যেই সেই জঙ্গলে বৃষ্টি শুরু হবে। আর তা শুরু হলে জঙ্গলের ওই জায়গা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। না খেতে পেয়ে মৃত্যু হবে অসংখ্য মানুষের। ফলে দ্রুত তাদের কাছে পৌঁছনো প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সুদানের প্যারামিলিটারি প্রধান জেনারেল মোহামেদ হামদান দাগালো সেনা বিদ্রোহ ঘোষণা করেছেন। তার সেনার সঙ্গে লড়াই হচ্ছে দেশের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাতাহ বুরহানের। কোনও অংশই যুদ্ধ থামাতে রাজি নয়। দাগালো জানিয়েছেন, দেশের ক্ষমতা হাতে না পাওয়া পর্যন্ত তিনি লড়াই চালিয়ে যাবেন। এরইমধ্যে রবিবার সৌদি আরব এবং আমেরিকার মধ্যস্থতায় লিখিত যুদ্ধবিরতি চুক্তি হয়েছে দুই দেশের। দুই তরফই সাতদিন যুদ্ধবিরতি মেনে নিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের

Latest IPL News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.