বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রতি মাসে ২,০০০ টাকা দিয়েই পাওয়া যাবে ১১ লাখ টাকা - মেয়েদের জন্য আছে এই যোজনা
প্রতিটি পরিবারের সর্বাধিক দুই কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে।। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
প্রতিটি পরিবারের সর্বাধিক দুই কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে।। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

প্রতি মাসে ২,০০০ টাকা দিয়েই পাওয়া যাবে ১১ লাখ টাকা - মেয়েদের জন্য আছে এই যোজনা

  • ভবিষ্যতে মেয়ের পড়াশোনার জন্য টাকা জমিয়ে রাখতে চান?

ভবিষ্যতে মেয়ের পড়াশোনার জন্য টাকা জমিয়ে রাখতে চান? সেই সুযোগ মিলবে সুকন্যা সমৃদ্ধি যোজনায়। সেই যোজনার আওতায় মাসে-মাসে টাকা জমানো শুরু করলে মেয়ের বয়স যখন ২১ হবে, তখন ১১ লাখ টাকার বেশি পাবেন।

কীভাবে ১১ লাখ টাকার বেশি মিলবে? 

১৫ বছর ধরে মাসে ২,০০০ টাকা দিলে ২১ বছরে ১১ লাখ টাকার বেশি পাওয়া যাবে। সুকন্যা সমৃদ্ধি যোজনায় বছরে ৭.৬ শতাংশ হারে সুদ মেলে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার ক্যালকুলেটর :

মোট অর্থ জমা দিতে হবে - ৩৬০,০০০ টাকা।

সুদ - ৭৮১,৬৫১ টাকা।

ম্যাচিউরিটি - ১১,৪৩,৪৪৩ টাকা।

সুকন্যা সমৃদ্ধি যোজনা কী?

প্রতিটি পরিবারের সর্বাধিক দুই কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে। কোনও অর্থবর্ষে সর্বনিম্ন ২৫০ টাকা দেওয়া যাবে। সর্বাধিক ১৫০,০০০ টাকা দেওয়ার নিয়োগ করা যায়। অ্যাকাউন্ট খোলার ১৫ বছর পর্যন্ত টাকা দিতে হয়। আয়কর আইনের ৮০সি ধারার আওতায় সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় করছাড়ের সুযোগও মেলে। পাশাপাশি যে সুদ মেলে এবং ম্যাচিউরিটি অর্থেও কর দিতে হয় না। ব্যাঙ্ক, পোস্ট অফিস - সর্বত্র সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে। তা দেশের যে কোনও প্রান্তে ট্রান্সফার করা যায়। 

কারা সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খুলতে পারবেন?

১) কন্যা সন্তানের বয়স ১০-এর উপর বেশি হওয়া যাবে না।

২) তাকে ভারতের নাগরিক হতে হবে।

৩) কোনও পরিবারে দু'জনের বেশি কন্যা সন্তান থাকলে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে না।

বন্ধ করুন