বাংলা নিউজ > ঘরে বাইরে > উদীয়মান সূর্যের কাছে রোগমুক্ত বিশ্বের প্রার্থনা, বছরের দীর্ঘতম দিন আজ
ছবিটি প্রতীকী, সৌজজন্যে পিক্স্যাবি
ছবিটি প্রতীকী, সৌজজন্যে পিক্স্যাবি

উদীয়মান সূর্যের কাছে রোগমুক্ত বিশ্বের প্রার্থনা, বছরের দীর্ঘতম দিন আজ

  • আজ বছরের দীর্ঘতম দিন। আজ আবার আন্তর্জাতিক যোগ দিবসও।

আজ বছরের দীর্ঘতম দিন। অর্থাত্, সবথেকে ছোট রাত আজ। আজ আবার আন্তর্জাতিক যোগ দিবসও। এদিন পৃথিবী থেকে সবথেকে দূরে অবস্থান করবে সূর্য। সেই মতো আজকে সূর্যের উত্তর অয়ানান্ত। অর্থাত্, উত্তর গোলার্ধ্বে আজ কর্কটক্রান্ত এবং দক্ষিণে মকরক্রান্তি। এই উপলক্ষে উদীয়মান সূর্যের কাছে রোগমুক্ত বিশ্বের প্রার্থনা করলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

এদিন ধর্মেন্দ্র প্রধান টুইট করে লেখেন, 'গ্রীষ্মের সূচনার এই দিনটি সূর্যকে শ্রদ্ধা জানানোর জন্য একটি শুভ সময়। দেহ ও মনকে ইতিবাচক শক্তির সাথে সারিবদ্ধ করে এবং প্রকৃতিকে আলিঙ্গন করার জন্যেও এটি একটি শুভ দিন। সূর্য উপাসনা বিশ্বজুড়ে বহু সংস্কৃতির পবিত্র ঐতিহ্যের একটি অন্তর্নিহিত অংশ হয়ে দাঁড়িয়েছে।'

উল্লেখ্য, অয়নান্ত বছরে দুই বার ঘটে। একবার জুনে এবং দ্বিতীয়বার জিসেম্বরে। আজ পৃথীবির উত্তরতম অবস্থানে পৌঁছেছে সূর্য। এদিকে আজ থেকেই সূচনা হল গ্রীষ্মকালের। আজকে আর্কটিক সার্কেলে অন্ধকার নামবে না। ২৪ ঘণ্টাই সূর্যের আলো থাকবে সেখানে। এদিকে আজ দুপুরবেলা সূর্য থাকবে কর্কটক্রান্তি রেখার একেবারে মাঝ বরাবর। ওই সময় সূর্যের নিচে গিয়ে দাঁড়ালে কারও কোনো ছায়াই পড়বে না।

 

বন্ধ করুন