বাংলা নিউজ > ঘরে বাইরে > Summons against Mamata Banerjee dismissed: জাতীয় সংগীত অবমাননা মামলায় স্বস্তি মমতার, সমন খারিজ মুম্বইয়ের বিশেষ আদালতের

Summons against Mamata Banerjee dismissed: জাতীয় সংগীত অবমাননা মামলায় স্বস্তি মমতার, সমন খারিজ মুম্বইয়ের বিশেষ আদালতের

মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Summons against Mamata Banerjee dismissed: ২০২১ সালের ১ ডিসেম্বর মুম্বইয়ে একটি অনুষ্ঠানে এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুষ্ঠানে যখন জাতীয় সংগীত বেজে উঠেছিল, তখন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো উঠে দাঁড়াননি বলে অভিযোগ তুলেছিলেন এক বিজেপি নেতা।

জাতীয় সংগীত অবমাননা মামলায় আপাতত স্বস্তি পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে যে সমন জারি করা হয়েছিল, তা পদ্ধতিগত ত্রুটির কারণে খারিজ করে দিল মুম্বইয়ের বিশেষ আদালত। সেইসঙ্গে মমতার বিরুদ্ধে সমন জারি করার প্রক্রিয়ার বিষয়টি নতুন করে বিবেচনা করে দেখার করার জন্য ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়েছে।

২০২১ সালের ১ ডিসেম্বর মুম্বইয়ে একটি অনুষ্ঠানে এসেছিলেন মমতা। বলিউডের গীতিকার জাভেদ আখতারের উপস্থিতিতে ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেই অনুষ্ঠানে যখন জাতীয় সংগীত বেজে উঠেছিল, তখন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো উঠে দাঁড়াননি বলে অভিযোগ তুলেছিলেন বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্তা। মমতার বিরুদ্ধে ম্যাজিস্ট্রেট কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। জাতীয় সম্মানের অবমাননা বিরোধী আইনের আওতায় মমতার বিরুদ্ধে এএফআইআর দায়েরের আর্জি জানিয়েছিলেন ওই বিজেপি নেতা।

মুম্বইয়ের ওই বিজেপি নেতার অভিযোগের ভিত্তিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতার বিরুদ্ধে সমন জারি করেছিল মুম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালত। যে সমনের বিরুদ্ধে বিশেষ আদালতে রিভিউ পিটিশন দাখিল করেছিলেন মমতা।

আরও পড়ুন: State Cabinet Meeting: শিল্পের জন্য নেওয়া জমি ফেলে রাখলে ফিরিয়ে নেবে রাজ্য, আইন সংশোধনে সায় মন্ত্রিসভার

সেই পিটিশনের ভিত্তিতে আদালতে মমতার আইনজীবী সওয়াল করেছিলেন যে ফৌজদারি কার্যবিধির (কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর) আওতায় সরকারি প্রতিনিধির বিরুদ্ধে মামলা শুরুর জন্য কোনও অনুমোদন দেওয়া হয়নি। অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর সুমেশ পঞ্চওয়ানি পালটা দাবি করেছিলেন যে সরকারি সফরে আসেননি মমতা। রাজনৈতিক কারণে এসেছিলেন।

আরও পড়ুন: Mamata Banerjee on Vande Bharat Express: 'পুরনো ট্রেনকে রং করে বন্দে ভারত করে দিয়েছে....', আক্রমণ মমতার: ভিডিয়ো

উভয়পক্ষের সওয়াল-জবাবের পর মমতার বিরুদ্ধে যে সমন জারি করেছিল মুম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালত, তা খারিজ করে দিয়েছে মুম্বইয়ের বিশেষ আদালত। বিশেষ আদালতের বিচারত আর এন নোকাডে জানান, মুম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালতের বিচারক নির্ধারিত নিয়ম অনুসরণ করেননি। অভিযোগ যাচাইপর্ব থেকে ম্যাজিস্ট্রেটকে ওই পিটিশন নিয়ে এগিয়ে নিয়ে যেতে বলেন। সেইসঙ্গে মমতার বিরুদ্ধে সমন জারির প্রক্রিয়ার বিষয়টি নতুন করে বিবেচনা করে দেখতে ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেন বিশেষ আদালতের বিচারক।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন