বাংলা নিউজ > ঘরে বাইরে > Unmarried woman abortion issue: অবিবাহিত ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট। (AP) (HT_PRINT)

Unmarried woman abortion issue: অবিবাহিত ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট

  • বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায় ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে বঞ্চিত করা যাবে না গর্ভপাতের অধিকার থেকে। এই মর্মে একটি অন্তর্বর্তীকালীন রায় দেয় সুপ্রিম কোর্ট।

আব্রাহাম থমাস

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার গর্ভপাত সংক্রান্ত আইন নিয়ে বড়সড় বার্তা দেয়। সুপ্রিম কোর্ট জানিয়েছে, একজন মহিলা কেবলমাত্র অবিবাহিত বলে গর্ভপাতের অধিকার থেকে বঞ্চিত হতে পারবেন না। ভারতীয় দণ্ডবিধির মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগনেন্সি অ্যাক্ট ১৯৭১ সালের আইনকে মান্যতা দিয়ে গর্ভপাতের অধিকার সংক্রান্ত এই বার্তা দেয় সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, এক ২৫ বছরের তরুণীর মামলার শুনানি চলছিল সুপ্রিম কোর্টে। তিনি সহবাসের সম্পর্কে ছিলেন একজনের সঙ্গে। ৫ জুলাই তিনি জানতে পারেন কিনি গর্ভবতী। জুলাইয়ের ১৮ তারিখ ভ্রূণের বয়স ২৪ সপ্তাহ হয়। এরপর তিনি দিল্লি কোর্টের দ্বারস্থ হন যাতে তাঁকে গর্ভপাতের অধিকার দেওয়া হয়, তার দাবি নিয়ে। তিনি অবিবাহিত বলে তাঁর আবেদন খারিজ করা হয়। তারপরই তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। এরপরই বিচারপ ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায় ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে বঞ্চিত করা যাবে না গর্ভপাতের অধিকার থেকে। এই মর্মে একটি অন্তর্বর্তীকালীন রায় দেয় সুপ্রিম কোর্ট। সরকারে এলে ৩০০ ইউনিট বিনামূল্যের বিদ্যুৎ প্রতি মাসে! মোদীগড়ে বার্তা কেজরিওয়ালের

সুপ্রিম কোর্ট জানা, ২০২১ সালে মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি সংক্রান্ত অ্যাক্ট সংশোধন করা হয়। সেক্ষেত্রে পিতৃপরিচয়ের ক্ষেত্রে স্বামী শব্দটির জায়গায় সঙ্গী শব্দটি লেখা যায়। আর এর কারণই হল অবিবাহিত নারীদের গর্ভপাতের অনুমতি। এক্ষেত্রে ২০ থেকে ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাতের অধিকার রয়েছে বিবাহ বিচ্ছিন্না ও বিধবা মহিলাদের।

বন্ধ করুন