বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনাবিধি পালনের আশ্বাস কমিশনের, উত্তরপ্রদেশে পঞ্চায়েত ভোটে গণনা চালানোর অনুমতি সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (HT_PRINT)
সুপ্রিম কোর্ট (HT_PRINT)

করোনাবিধি পালনের আশ্বাস কমিশনের, উত্তরপ্রদেশে পঞ্চায়েত ভোটে গণনা চালানোর অনুমতি সুপ্রিম কোর্টের

আদালতের তরফে জানানো হয়েছে, গণনা প্রক্রিয়া চালু থাকার সময়ে কার্ফু জারি থাকবে।ফল ঘোষণার পর কোনও বিজয় মিছিল করা যাবে না।

উত্তরপ্রদেশের গ্রাম পঞ্চায়েত ভোটে গণনা প্রক্রিয়া চালানোর অনুমতি দিল সুপ্রিম কোর্ট। রাজ্য নির্বাচন কমিশনের কোভিড বিধি মেনে চলার আশ্বাস পাওয়ার পরই এই অনুমতি দেওয়া হয়। উল্লেখ্য আগামিকাল উত্তরপ্রদেশে পঞ্চায়েত ভোটের গণনা রয়েছে।

দেশে করোনা সংক্রমণের সংখ্যা হু হু করে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশের করোনা আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়িয়ে গিয়েছে। দেশের কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেও শীর্ষ আদালত বলেছে, ‘‌এই পরিস্থিতি হওয়া সত্বেও গণনা প্রক্রিয়া চালিয়ে নিয়ে যাওয়া কী দরকার?‌আপনারা কী ভাবছেন, দুই সপ্তাহ পর স্বাস্থ্য ব্যবস্থা কিছুটা উন্নতি হলে গণনা প্রক্রিয়া শুরু করতে?‌ এই গণনার কাজ তিন সপ্তাহ পিছিয়ে দিলেও মাথায় আকাশ ভেঙে পড়বে না।’‌

রাজ্য নির্বাচন কমিশনকে শীর্ষ আদালত জানায়, পঞ্চায়েত ভোট চলাকালীন যাঁরা ভোটের কাজে যুক্ত ছিলেন, সেরকম বেশ কয়েকজন শিক্ষকের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সংগঠনের তরফে মামলা দায়ের করা হয়েছে। তাঁরা কাজ করতে চাইছেন না। কীভাবে কমিশন পরিস্থিতির সামাল দেবে?‌ এরপরই উত্তর প্রদেশে রাজ্য নির্বাচন কমিশনের তরফে আদালতকে জানানো হয়, গণনাকেন্দ্রে কোভিড বিধি মেনে গোটা প্রক্রিয়া চালানো হবে।একইসঙ্গে কমিশনের তরফে জানানো হয়, গণনাকেন্দ্রে যাঁরা ঢুকবেন, তাঁদের পালস অক্সিমিটার দিয়ে টেস্ট করানো হবে। গণনাকেন্দ্রের ভিতরে ও বাইরে কোনও জমায়েতকে অনুমতি দেওয়া হবে না।গণনা কেন্দ্রে যারা ঢুকবেন তাঁদের থার্মাল গান দিয়ে পরীক্ষাও করা হবে। পাশাপাশি প্রতিটির শিফটের পর স্যানিটাইজেশন করা হবে। কমিশনের এই আশ্বাস পাওয়ার পরই শেষপর্যন্ত শীর্ষ আদালতের তরফে গণনা প্রক্রিয়া চালানোর অনুমতি দেওয়া হয়।

একইসঙ্গে আদালতের তরফে জানানো হয়েছে, গণনা প্রক্রিয়া চালু থাকার সময়ে কার্ফু জারি থাকবে। ফল ঘোষণার পর কোনও বিজয় মিছিল করা যাবে না।

না।

বন্ধ করুন