বাংলা নিউজ > ঘরে বাইরে > Pegasus: পেগাসাস কাণ্ডে নয়া মোড়, মমতার দাবির রেশ ধরে DGP-দের প্রশ্ন সুপ্রিম প্যানেলের
পেগাসাস (PTI/File) (HT_PRINT)
পেগাসাস (PTI/File) (HT_PRINT)

Pegasus: পেগাসাস কাণ্ডে নয়া মোড়, মমতার দাবির রেশ ধরে DGP-দের প্রশ্ন সুপ্রিম প্যানেলের

  • Pegasus: মার্চ মাসে রাজ্য বিধানসভায় বাজেট অধিবেশন চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন যে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশে পেগাসাস কেনা হয়েছে।

গতবছর বাদল অধিবেশনের আগে পেগাসাস ঝড় বয়ে গিয়েছিল জাতীয় রাজনীতিতে। অভিযোগ উঠেছিল যে রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায়দের দেশের বিভিন্ন বিরোধী রাজনীতিকদের ফোন হ্যাক করা হয় পেগাসাস দিয়ে। একটি রিপোর্টে দীর্ঘ তালিকা প্রকাশ করা হয়েছিল যেখানে সম্ভাব্য পেগাসাস ‘আক্রান্তদের’ নাম ছিল। এরপরই তোলপাড় শুরু হয়েছিল এই নিয়ে। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। এরপর সুপ্রিম কোর্ট এই বিষয়ে খোঁজ খবর সংগ্রহ করতে এবং অভিযোগ খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছিল। সুপ্রিম কোর্টের সেই কমিটি এবার দেশের সব রাজ্যের পুলিশের ডিজিদের চিঠি দিয়ে জানতে চাইল যে কোনও রাজ্য পেগাসাস কিনেছিল কি না। এবং কিনে থাকলে তা কিনতে কত খরচ হয়েছিল রাজ্যের। (আরও পড়ুন: ‘পিকে আমাদের সঙ্গে’, ভোটকুশলীকে নিয়ে জল্পনায় ইতি টানলেন মমতা)

চিঠিতে সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেল সকল রাজ্যের ডিজিপিকে প্রশ্ন করেন, ‘পেগাসাস স্পাইওয়্যারের অ্যাক্সেস থাকা রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার, রাজ্য পুলিশ, রাজ্য গোয়েন্দা বা সংস্থা কি ভারতের কোনও নাগরিকের উপর এটি ব্যবহার করেছে? যদি তাই হয়, এই ধরনের ব্যবহারের জন্য কোন অনুমতি বা অনুমোদন নেওয়া হয়েছিল কি না এবং যদি তাই হয়, তা কার কাছ থেকে তা নেওয়া হয়েছে।’ এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বা অন্য কোনও মন্ত্রকের কাছে এহেন কোনও চিঠি পাঠানো হয়েছে কি না, তা জানা যায়নি।

এর আগে মার্চ মাসে রাজ্য বিধানসভায় বাজেট অধিবেশন চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন যে তিন বছর আগেই পেগাসাস কেনার প্রস্তাব এসেছিল তাঁর কাছে। যদিও তিনি জানান, তিনি এই স্পাইওয়্যার কিনতে রাজি হননি। পাশাপাশি মমতা অভিযোগ করেছিলেন, ‘বিজেপি শাসিত উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশে পেগাসাস কেনা হয়েছে। অন্ধ্রপ্রদেশেও পেগাসাস কেনা হয়েছিল। তখন চন্দ্রবাবু নাইডু সরকার ছিল।’

 

বন্ধ করুন